লামায় ম্রো ও ত্রিপুরাদের জুমভূমি পূনরায় বেদখল চেষ্টার প্রতিবাদে ভূমি রক্ষা সংগ্রাম কমিটির মানববন্ধন

0

লামা প্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৩

লামা রাবার ইন্ডাস্ট্রিজ কর্তৃক ত্রিপুরা ও ম্রোদের ৪০০ একর জুম ভূমি পুনরায় বেদখল চেষ্টা এবং রেংয়েন পাড়ায় অবস্থিত অশোক বৌদ্ধ বিহারের জায়গা জোরপূর্বক দখল করে অবৈধ ঘর নির্মাণের প্রতিবাদে মানববন্ধন করেছে লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটি। ছবি: প্রতিনিধি

‘অবিলম্বে ভূমিদস্যু ও বন-পরিবেশ ধ্বংসকারীদের শাস্তি দাও’ এই দাবি সম্বলিত শ্লোগানে লামা রাবার ইন্ডাস্ট্রিজ কর্তৃক ত্রিপুরা ও ম্রোদের ৪০০ একর জুম ভূমি পুনরায় বেদখল চেষ্টা এবং রেংয়েন পাড়ায় অবস্থিত অশোক বৌদ্ধ বিহারের জায়গা জোরপূর্বক দখল করে অবৈধ ঘর নির্মাণের প্রতিবাদে মানববন্ধন করেছে লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটি।

আজ রবিবার (২৬ ফেব্রুয়ারি ২০২৩) সকাল ১১টায় লাংকম ম্রো পাড়ার সড়কের সামনে উক্ত মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির আহবায়ক রংধজন ত্রিপুরার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ভূমি রক্ষা সংগ্রাম কমিটির সদস্য সচিব লাংকম ম্রো (কার্বারি), যুগ্ম আহবায়ক রেংয়েন ম্রো (কার্বারি). যুগ্ম সম্পাদক সংলেহ ম্রো প্রমুখ। সঞ্চালনা করেন ভূমি রক্ষা সংগ্রাম কমিটির সদস্য মথি ত্রিপুরা।

মানববন্ধনে অংশগ্রহণকারী পাড়াবাসীরা। ছবি: প্রতনিধি

ভূমি রক্ষা সংগ্রাম কমিটির যুগ্ম আহবায়ক ও রেংয়েন ম্রো পাড়ার কার্বারি রেংয়েন ম্রো বলেন, লামা রাবার ইন্ডাস্ট্রিজ আমাদের উচ্ছেদ করতে নানা চক্রান্ত অব্যাহত রেখেছে। গত ২০ ফেব্রুয়ারি রাবার ইন্ডাস্ট্রিজ’র দেলোয়ারের নেতৃত্বে ৩০ জন অধিক শ্রমিক এসে অশোক বৌদ্ধ বিহারের জায়গায় দখল করে অবৈধভাবে ঘর নির্মান করে। লামা উপজেলায় দায়িত্বপ্রাপ্ত এসিল্যান্ড ২১ ফেব্রুয়ারি উক্ত অবৈধ ঘর ভেঙ্গে ফেলার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু আজ অবধি ভেঙ্গে দেয়া হয়নি।

তিনি আরো বলেন,লামা রাবার ইন্ডাস্ট্রিজ’র লোকেরা আমাদের পাড়াবাসীদের সবসময় হুমকি প্রদান করে। ফলে নারী ও শিশুসহ পাড়াবাসীরা ভয় ও আতঙ্কের মধ্যে দিন যাপন করতে বাধ্য হচ্ছে।

ভূমি রক্ষা সংগ্রাম কমিটির আহবায়ক রংধজন ত্রিপুরা বলেন, ম্রো ও ত্রিপুরাদের ন্যায্য আন্দোলনকে দমন করার জন্য লামা রাবার ইন্ডাস্ট্রিজ গভীর চক্রান্ত করে চলেছে। গুটিকয়েক দালাল নিয়োগ করে জায়গা পরিমাপ করার নামে পুনরায় ৪০০ একর জুম ভূমি বেদখল-এর গভীর ষড়যন্ত্রের জাল পেতেছে। কোন ষড়যন্ত্র চক্রান্ত করে ন্যায্য আন্দোলনকে দমন করা যাবে না।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More