লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির নেতা মথি ত্রিপুরাকে গ্রেফতারের প্রতিবাদে দীঘিনালায় বিক্ষোভ

0

দীঘিনালা প্রতিনিধি, সিএইচটি নিউজ
বৃহস্পতিবার, ০২ মার্চ ২০২৩

লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটি’র নেতা মথি ত্রিপুরাকে মিথ্যা মামলায় গ্রেফতারের প্রতিবাদে ও তাঁর নিঃশর্ত মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল। ছবি: প্রতিনিধি

বান্দরবানের লামায় ‘লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটি’র নেতা মথি ত্রিপুরাকে মিথ্যা মামলায় গ্রেফতারের প্রতিবাদে ও তাঁর নিঃশর্ত মুক্তির দাবিতে খাগড়াছড়ির দীঘিনালায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) দীঘিনালা ইউনিট।

আজ বৃহস্পতিবার (০২ মার্চ ২০২৩) সকাল ১১:৩০টার দীঘিনালা উপজেলার বাবুছড়া নোয়াপাড়া বাজার সংলগ্ন রাস্তায় এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বাবুছড়া মুখ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের চৌহমনি রাস্তায় এসে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের দীঘিনালা উপজেলা সভাপতি জ্ঞান প্রসাদ চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক মন্টু চাকমা ও সজীব চাকমা।

মিছিল পরর্বতী সমাবেশ

বক্তারা মথি ত্রিপুরাকে গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়ে বলেন, দীর্ঘদিন ধরে লামা রাবার ইন্ডাস্ট্রিজ ম্রো ও ত্রিপরাদের ৪০০ একর জুমভূমি বেদখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ যাবত রাবার কোম্পানি কর্তৃক ম্রো-ত্রিপুরাদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ, পানির উৎসে বিষ প্রয়োগ, বাগান, প্রাণ-প্রকৃতি ধ্বংস, ধর্মীয় প্রতিষ্ঠান অশোক বৌদ্ধ বিহার ভাঙচুর ও বিহারের জায়গা দখল করে ঘর নির্মাণসহ বিভিন্ন অন্যায়-অত্যাচার চালালেও পুলিশ ভূমিদস্যু রাবার কোম্পানির বিরুদ্ধে কোন পদক্ষেপ না নিয়ে উল্টো ভূমি রক্ষার জন্য যারা আন্দোলন করছে তাদেরকে গ্রেফতার করছে। এতেই প্রমাণ হয়েছে সরকার, পুলিশ, প্রশাসন সবাই একজোট হয়ে ম্রো-ত্রিপুরাদের উচ্ছেদে ভূমিদস্যু রাবার কোম্পানির পক্ষে কাজ করছে।

বক্তারা প্রশাসনের এই পক্ষপাতিত্বের কড়া সমালোচনা করে বলেন, প্রশাসন যদি নিরপেক্ষভাবে কাজ করতো তাহলে ম্রো ও ত্রিপুরা জাতিসত্তারা তাদের জায়গা ও বসতবাড়িতে নিরাপদে থাকতে পারতো। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, পুলিশ ও প্রশাসন সবাই ভূমিদস্যু লামা রাবার ইন্ডাস্ট্রিজ’র কেনা গোলাম হয়ে কাজ করছে। ফলে ম্রো-ত্রিপুরা জাতিসত্তারা আজ চরম অনিরাপদ ও অসহায় হয়ে বেঁচে থাকার একমাত্র অবলম্বন ৪০০ একর জুমভূমি হারানোর আশঙ্কায় দিনযাপন করছেন।

বক্তারা অবিলম্বে মথি ত্রিপুরার নিঃশর্ত মুক্তি ও পাড়াবাসীদের বিরুদ্ধে দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহার এবং ভূমিদস্যু লামা রাবার ইন্ডাস্ট্রিজ’র বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ গ্রহণ করে রেংয়েন ম্রো পাড়া, লাংকম ম্রো পাড়া ও জয়চন্দ্র ত্রিপুরা পাড়াবাসীদের ৪০০ একর জুমভূমি রক্ষার দাবি জানিয়েছেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More