শহীদ অমর বিকাশ দিবসে চট্টগ্রামে তিন সংগঠনের বিক্ষোভ সমাবেশ

0

চট্টগ্রাম প্রতিনিধি ।। “দুর্বত্তদের উৎপাত ও অব্যাহত সেনা দমন-পীড়ন বন্ধে প্রয়োজনে আরও অমর বিকাশ হবো, পার্বত্য চট্টগ্রামে পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠা করে ছাড়বো”- এই স্লোগানে শহীদ অমর বিকাশ দিবসে চট্টগ্রামে বিক্ষোভ সমাবেশ করেছে পাহাড়ের তিন গণতান্ত্রিক সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম।

আজ সোমবার (৭ মার্চ ২০২২) বিকাল টায় নগরীর ডিসি হিল হতে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবে গিয়ে শেষ হয়। এরপর সেখানে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

পিসিপির চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সহসম্পাদক সুদেব চাকমার সঞ্চালনায় ও গণতান্ত্রিক যুব ফোরামের নগর সহসভাপতি শুভ চাকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি মহানগর সম্পাদক অমিত চাকমা ও নারী সংঘের নগর সভানেত্রী রেশমি মারমা।

সমাবেশে বক্তারা শহীদ অমর বিকাশ চাকমাকে স্মরণ করে বলেন, ১৯৯৬ সালের ৭ই মার্চ তৎকালীন খাগড়াছড়ির জনতা সরকার ও সেনাবাহিনীর প্রত্যক্ষ মদদে, পার্বত্য চট্টগ্রামের গণতান্ত্রিক আন্দোলনকে দমানোর জন্য সমাজের বখাটে ও চিহ্নিত সন্ত্রাসীদের দিয়ে গঠন করা মুখোশ বাহিনীর দুর্বৃত্তদের বিরুদ্ধে এক সাহসি প্রতিরোধ গড়ে তোলে। উক্ত প্রতিরোধে সামিল হতে গিয়ে সেনাবাহিনী গুলি চালালে অমর বিকাশ চাকমা শহীদ হন। তার এই আত্মবলিদান চিরস্মরণীয় হয়ে থাকবে।

পিসিপির নগর শাখা সম্পাদক অমিত চাকমা বলেন, শাসকগোষ্ঠী পার্বত্য চট্টগ্রামের জনগণের ন্যায্য আন্দোলনকে দমানোর জন্য সমাজের বখাটে ও চিহ্নিত সন্ত্রাসীদের দিয়ে প্রতিনিয়ত মুখোশ বাহিনী, বোরকা পার্টি সৃষ্টি করে নানা অরাজকতা সৃষ্টি করে যাচ্ছে। কিন্তু প্রতিবারই পার্বত্য চট্টগ্রামের জনগণ সে সকল জাতবিরোধী দালালদের প্রতিহত করে আসছে।

রেশমি মারমা বলেন, বিশ্বের সকল নিপীড়িত নির্যাতিত জনগণ তাদের উপর শাসকগোষ্ঠীর দমনপীড়নের প্রতিবাদ করে, লড়াই করে নিজেদের অধিকারের সংগ্রামকে বেগবান করেছেন, যার জন্য জনগণ নিজেদের প্রাণ বলিদান দিতেও কার্পণ্য করেনি।

সভাপতির বক্তব্যে শুভ চাক বলেন, জনগণের ন্যায্য আন্দোলনকে শাসকগোষ্ঠী যখন গণতান্ত্রিক উপায়ে দমাতে পারেনা তখন তারা সমাজ বিচ্ছিন্নদের দিয়ে লাঠিয়াল বাহিনী তৈরি করে জনগণের আন্দোলনকে দমাতে চায়। পার্বত্য চট্টগ্রামেও শাসকগোষ্ঠি সে ধরনের কূটকৌশল প্রয়োগ করে ইউপিডিএফের নেতৃত্বে পরিচালত পুর্ণস্বায়ত্তশাসনের আন্দোলনকে নস্যাৎ করে দেয়ার অপচেষ্টা চালাচ্ছে। ১৯৯৬ সালে মুখোশ বাহিনী, ২০০৯ সালে লক্ষ্মীছড়িতে বোরকা পার্টি ও সর্বশেষ ২০১৭ সালে নব্য মুখোশ গঠন করে খুন, গুম, অপহরণ সহ নানা সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে অরাজকতা সৃষ্টিই তার জাজ্বল্য প্রমাণ।

তিনি বলেন, শাসকগোষ্ঠি এসব সন্ত্রাসী বাহিনী গঠনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের ন্যায্য আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করা ও অধিকারকামী রাজনৈতিক কর্মীদের খুন করার নীল নক্সা বাস্তবায়ন করে যাচ্ছে। কিন্তু প্রতিবারই পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণ ঐক্যবদ্ধ হয়ে শাসকগোষ্ঠীর সকল নীলনক্সার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে এবং সেসকল লাঠিয়াল বাহিনীগুলো জনগণের আন্দোলনে মুখে পরাজিত হয়েছে।

তিনি শাসকগোষ্ঠির এসব ষড়যন্ত্র ও নীলনক্সা ভেস্তে দিতে ছাত্র-যুব-নারী সমাজকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।  

উল্লেখ্য, পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও পাহাড়ি গণপরিষদ (পিজিপি)-কে গণতান্ত্রিক পন্থায় মোকাবিলা করতে ব্যর্থ হয়ে ১৯৯৬ সালের দিকে তৎকালীন বিএনপি সরকারের যোগাযোগ মন্ত্রী কর্ণেল(অব:) অলি আহম্মদের প্রত্যক্ষ মদদে ও খাগড়াছড়ি ২০৩ সেনা ব্রিগেডের তত্ত্বাবধানে সমাজের বখাটে যুবকদের নিয়ে একটি সন্ত্রাসী গোষ্ঠী তৈরি করা হয়, যা স্থানীয়দের কাছে ‘মুখোশবাহিনী’ হিসেবে পরিচিতি লাভ করে। চাঁদাবাজি, সন্ত্রাসের মাধ্যমে এলাকার পরিস্থিতি অস্থির করে পার্বত্য চট্টগ্রামের রাজনৈতিক সমাধান বাধাগ্রস্ত করাই ছিল এর লক্ষ্য। সেনাবাহিনীর ছত্রছায়ায় থেকে মুখোশ বাহিনীর সন্ত্রাসীরা এলাকায় ব্যাপক তাণ্ডব সৃষ্টি করেছিল।

সে সময় সেনা ছত্রছায়ায় মুখোশ বাহিনীর সন্ত্রাসী কর্মকাণ্ডে অতিষ্ঠ হয়ে খাগড়াছড়ির জনতা তীব্র প্রতিরোধ গড়ে তোলে। ১৯৯৬ সালের ৭ই মার্চ সন্ত্রাসী গুণ্ডাদের ধাওয়া করতে হাজার হাজার প্রতিবাদী জনতার সাথে অমর বিকাশ চাকমাও সামিল হয়। সেও সাহসিকতার সাথে প্রতিরোধের প্রথম সারিতে এগিয়ে যায়। তার সাথে ছিল তার ভাই সিন্ধু বিকাশ চাকমাসহ আরো কয়েকজন। তারা ধাওয়া করতে করতে স্বনির্ভর স্কুলের কাছাকাছি এসে পড়ে। সেখানে সেনা ঘাতকদের বুলেটে শহীদ হন অমর বিকাশ চাকমা। এই প্রতিরোধের ফলে পরবর্তীতে সরকার-সেনাবাহিনী মুখোশ বাহিনী ভেঙে দিতে বাধ্য হয়।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More