সাংবাদিক শামসুজ্জামানের মুক্তিসহ ৩ দফা দাবিতে ঢাকায় গণতান্ত্রিক ছাত্র জোটের বিক্ষোভ

0

ঢাকা প্রতিনধি, সিএইচটি নিউজ
বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩

দৈনিক প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসের নিঃশর্ত মুক্তি, নওগাঁয় র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিন এর হত্যাকান্ডের বিচার ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে ঢাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণতান্ত্রিক ছাত্র জোট।

আজ বৃহস্পতিবার (৩০ মার্চ ২০২৩) দুপুর ১২ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় মধুর ক্যান্টিন থেকে একটি বিক্ষোভ মিছিল ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের পাদদেশে এক সমাবেশে মিলিত হয়।

সমাবেশে গণতান্ত্রিক ছাত্র জোটের সমন্বয়ক ও গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলে সভাপতি ছায়েদুল হক নিশান এর সভাপতিত্বে ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এর নেতা তানজিম হায়দার চঞ্চল সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দীলিপ রায়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক রাফিকুজ্জামান ফরিদ, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মিতু সরকার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শোভন রহমান, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা প্রমুখ।

সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন যখন পাশ করা হচ্ছে তখন এদেশে রাজনৈতিক ব্যক্তি, সংগঠন, লেখক, বুদ্ধিজীবীসহ নানা পেশাজীবী মানুষ তা বিরোধীতা করেছিল এবং এখনো করছে। আমরা স্পষ্টভাবে বলেছিলাম এ আইনের মাধ্যমে জনগণের মতপ্রকাশের স্বাধীনতা খর্ব হবে, সাংবাদিক, লেখক ও রাজনৈতিক ব্যক্তিরা হয়রানির শিকার হবে। কিন্তু তখন সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল এ আইনের মাধ্যমে জনগণের তথ্য সুরক্ষা ও ব্যক্তির নিরাপত্তা নিশ্চিত হবে। আমরা সরকারকে প্রশ্ন করতে চাই তাহলে পেশাগত জায়গা থেকে মতপ্রকাশের জন্য সাংবাদিক শামসুজ্জামানবে কেন তাকে আটক করা হল? ব্যক্তির নিরাপত্তা নিশ্চিত বা তথ্য সুরক্ষা কিভাবে রক্ষা করলেন আপনারা?

নওগাঁয় জেসমিন হত্যা, বিচার বহির্ভূত হত্যাকান্ড ও গুমের ঘটনা তুলে ধরে অমল ত্রিপুরা বলেন, নাওগাঁয় সুলতানা জেসমিনকে র‌্যাবের হেফাজতে নিয়ে হত্যার ঘটনা নতুন কিছু নয়। এমন ঘটনা অতীতে অহরহ আমরা দেখেছি। বিশেষ করে বর্তমান ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারের আমলে এ ধরনের ঘটনা বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, নওগাঁয় র‌্যাবের হাতে জেসমিন হত্যার শিকার হয়েছে, অপরদিকে পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনী কর্তৃক রাজনৈতিক নেতা-কর্মীদের বিনা বিচারে হত্যা করা হয়। গতবছর ১৫ মার্চ ইউপিডিএফের অন্যতম সংগঠক নবায়ন চাকমা মিলনকে সেনাবাহিনী আটক করে নির্যাতন চালিয়ে হত্যা করেছে। এ ঘটনা এক বছর পূর্ণ হলেও কোন বিচার পাইনি। এছাড়াও ২০১৯ সালে ঢাকার নারায়ণগঞ্জ থেকে ইউপিডিএফ নেতা মাইকেল চাকমাকে তুলে নিয়ে গুম করা হয়েছে। চার বছরেও এখনো তার সন্ধান আমরা পাইনি।

সমাবেশ থেকে তিনি, অবিলম্বে প্রথম আলো সাংবাদিক শামসুজ্জামানের মুক্তি, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করা এবং র‌্যাব কর্তৃক সুলতানা জেসমিনের হত্যার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, এমন একটা সময় চলছে–দেশের জনগণ তার ক্ষুধার কথাও প্রকাশ্যে বলতে পারছে না। চরম নিপীড়নের মাধ্যমে দমন করা হচ্ছে জনগণের প্রতিবাদের ভাষা। বলা হচ্ছে, প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামস দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করেছে। কিন্তু সারা দেশে যে নীরব দুর্ভিক্ষ চলছে, যে গণতন্ত্রহীন পরিবেশ বিরাজ করছে, নওগাঁয় র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনা ঘটছে– এই প্রত্যেকটি ঘটনা একটি সভ্য রাষ্ট্রের ভাবমূর্তি হতে পারে না। সরকার ডিজিটাল নিরাপত্তা আইনকে তার দুঃশাসন টিকিয়ে রাখার যন্ত্রে পরিণত করেছে।

সমাবেশে বক্তারা অবিলম্বে শামসুজ্জামান শামসের মুক্তি, জেসমিন হত্যার বিচার এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে সারা দেশের মুক্তিকামী মানুষদের ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More