সিন্দুকছড়িতে পাহাড়ির ঘর জ্বালিয়ে দেয়ার প্রতিবাদে বাঘাইছড়িতে সমাবেশ

0

বাঘাইছড়ি প্রতিনিধি।।  গুইমারা উপজেলার ১নং সিন্দুকছড়ি ইউনিয়নের পঙ্খীমুড়ো এলাকার ঠাণ্ডাছড়িতে সেনাবাহিনী কর্তৃক পাহাড়ির ঘর জ্বালিয়ে দেয়ার প্রতিবাদে গণতান্ত্রিক যুব ফোরামের উদ্যোগে বাঘাইছড়িতে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (১ জুলাই ২০২১) দুপুর ২ টার দিকে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা শাখার সদস্য সুজন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরাম বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি রত্নজ্যোতি চাকমা,পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য সুমন চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরাম বাঘাইছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক বিমল চাকমা প্রমুখ।

বক্তারা সিন্দুকছড়িতে সেনাবাহিনী কর্তৃক একের পর এক পাহাড়িদের বাড়ি ভাংচুর, অগ্নিসংযোগের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, গত ১২ জুন ২০২১ রাতের আঁধারে সিন্ধুকছড়ির পঙ্খীমুড়োতে সনে রঞ্জন ত্রিপুরার নির্মিত বাড়ি ভেঙে দিয়ে তার জায়গাটি বেদখল করেও সেনাবাহিনী ক্ষান্ত হচ্ছে না। তারা গত মঙ্গলবার (২৯ জুন) দিবাগত গভীর রাতে আবারো ননজয় ত্রিপুরা নামে এক জুমচাষীর জুম ঘর আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে। একই সময় পনে রঞ্জন ত্রিপুরা নামে আরেক জুমচাষীর জুম ঘরও ভেঙে দেওয়া হয়েছে।

বক্তারা অভিযোগ করে আরো বলেন, সিন্দুকছড়ির পঙ্খীমুড়ো এলাকাসহ মহালছড়ি-সিন্দুকছড়ি সড়কের আশেপাশের এলাকায় সেটলার পুনর্বাসন ও পর্যটন স্পট গড়ে তোলার পরিকল্পনার অংশ হিসেবে সেখান থেকে পাহাড়িদের উচ্ছেদ করতে সেনাবাহিনী উঠেপড়ে লেগেছে। এর বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান বক্তারা।

বক্তারা অবিলম্বে কথিত উন্নয়ন ও পর্যটন কেন্দ্র গড়ে তোলার নামে পাহাড়ি উচ্ছেদ ও ভূমি বেদখল বন্ধ করা এবং সিন্দুকছড়িতে ক্ষতিগ্রস্ত পাহাড়ি জুমচাষীদের যথাযথ ক্ষতিপূরণ ও তাদের নিজ নিজ জায়গা ফেরত প্রদানসহ তাদের নিরাপত্তা বিধানের জন্য সরকারের কাছে দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More