সিন্দুকছড়িতে ভূমি বেদখলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে সাজেকে শুকনোছড়া এলাকাবাসীর প্রতিবাদ সমাবেশ

0

সাজেক প্রতিনিধি ।। খাগড়াছড়ির গুইমারা উপজেলার সিন্দুকছড়ির পক্ষীমুড়োতে ভূমি বেদখলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে সাজেকে শুকনোছড়া এলাকাবাসীর ব্যানারে প্রতিবাদ সমাবেশ হয়েছে।

আজ মঙ্গলবার (১৫ জুন ২০২১) সকাল ১০টায় শুকনোছড়া এলাকায় অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে কমল চাকমার সঞ্চালনায় ও বিশ্বকল্যাণ চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন রনেল বিজয় চাকমা, চিক্কো চাকমা ও শান্তশীল কার্বারী প্রমুখ।

সমাবেশে রনেল বিজয় চাকমা বলেন, সরকার পাহাড়ে পর্যটন ও উন্নয়নের নামে পাহাড়িদের ভুমি বেদখল করে তাদের উচ্ছেদের পাঁয়তারা চালাচ্ছে। সাজেকের মতো পক্ষীমুড়োতেও পর্যটন কেন্দ্র নির্মাণের লক্ষ্যে গত ১২ জুন সনে রঞ্জন ত্রিপুরার জায়গা দখল ও তার বাড়িটি ভেঙে দেয়ার মাধ্যমে পাহাড়িদের জায়গা-জমি কেড়ে নেয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে। তিনি ভূমি বেদখল ও পাহাড়ি উচ্ছেদ ষড়যন্ত্রের বিরদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।

চিক্কো চাকমা বলেন, ১৯৯৭ সালে পার্বত্য চুক্তির পর থেকে শাসকগোষ্ঠী পার্বত্য চট্টগ্রামে কথিত উন্নয়ন ও পর্যটন কেন্দ্র স্থাপনের নামে বেপরোয়াভাবে পাহাড়িদের ভূমি বেদখল করে যাচ্ছে।  এভাবে চলতে থাকলে নিজের বসতি ঘরও রক্ষা হবে না আশঙ্কা প্রকাশ করে তিনি সকলকে মাঠে নেমে ভুমি রক্ষার আন্দোলনে সামিল হওয়ার অনুরোধ জানান।

সমাবেশের সভাপতি বিশ্ব কল্যান চাকমা বলেন, এক সময় সাজেক এলাকায় প্রচুর পরিমানে বড় বড় জঙ্গল দেখা যেতো। কিন্তু ২০১০ সালে সরকার সেনাদের দিয়ে পর্যটন নির্মাণের কাজ শুরু করার পর থেকে সাজেক এখন এক মরুবুমিতে পরিনত হয়েছে।

তিনি পাহাড়ে যেখানে ভুমি বেদখল হবে সেখানে গণ প্রতিরোধ তুলতে সবার প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে তিনি অবিলম্বে পক্ষীমুড়োতে ভুমি বেদখলের ষড়যন্ত্র বন্ধ করার দাবি জানান।

সমাবেশ শেষে একটি মিছিল করা হয়।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More