0

পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে মানিকছড়িতে ইউপিডিএফের বিক্ষোভ

মানিকছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
শনিবার, ১৪ জানুয়ারি ২০২৩

মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে মানিকছড়ি সদরের জামতলা এলাকায় খাগড়াছড়ি – চট্টগ্রাম সড়কের ওপর বিক্ষোভ মিছিল করছে ইউপিডএফ’ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। ছবি: মানিকছড়ি প্রতিনিধি

পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় মদদপুষ্ট ঠ্যাঙারে বাহিনীর সন্ত্রাসসহ মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে খাগড়াছড়ির মানিকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) মানিকছড়ি ইউনিট।

আজ শনিবার (১৪ জানুয়ারি ২০২৩) সকাল ১০টার সময় মানিকছড়ি সদরের জামতলা এলাকায় খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কের ওপর এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল শেষে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে ইউপিডিএফ সংগঠক বরুণ চাকমার সভাপতিত্বে ও অংচিং মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সদস্য অংসালা মারমা, মানিকছড়ি থানা শাখার সভাপতি অংক্য মারমা ও হিল উইমেন্স ফেডারেশনের মানিকছড়ি থানা শাখার আহ্বায়ক আনু মারমা প্রমুখ।

সমাবেশে থেকে বক্তারা মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে আগামীকাল রবিবার (১৫ জানুয়ারি) ঘোষিত খাগড়াছড়ি জেলায় আধাবেলা সড়ক অবরোধ কর্মসূচির প্রতি সমর্থন জানান এবং মানিকছড়ি উপজেলায় সড়ক অবরোধ কর্মসূচি সফল করতে উপজেলার সর্বস্তরের জনসাধারণ ও যানবাহন মালিক-শ্রমিক সংগঠনের প্রতি আহ্বান জানান।

মিছিল শেষে সমাবেশে মিলিত হয়েছেন ইউপিডিএফ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। ছবি: মানিকছড়ি প্রতিনিধি

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় মদদে প্রতিনয়ত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা সংঘটিত হচ্ছে। এতে রাষ্ট্রের নিয়োজিত বাহিনী বিশেষ করে সেনাবাহিনী সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন করে যাচ্ছে। তারা বিচার বহির্ভুত হত্যা, অন্যায় গ্রেফতার, মিথ্যা মামলা দিয়ে জেলে আটক রাখা, ভূমি বেদখল, নারী নির্যাতনের পাশাপাশি নব্যমুখোশ বাহিনীসহ বিভিন্ন ঠ্যাঙারে বাহিনীর সশস্ত্র সন্ত্রাসীদের মদদ ও আশ্রয়-প্রশ্রয় দিয়ে খুন, গুম, অপহরণসহ নানা অপকর্ম সংঘটিত করছে। কিন্তু এসব ঘটনায় কোন বিচার হয় না।

বক্তারা আরো বলেন, আগামী ১৬ জানুয়ারি থেকে ১৯ জানুয়ারি দেশের জাতীয় মানবাধিকার কমিশনে চেয়ারম্যান ও সদস্যরা পার্বত্য চট্টগ্রাম সফর করবেন। আমরা আশা করবো তারা পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় মদদে সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো সুষ্ঠুভাবে তদন্ত করে এর যথাযথ বিচারের উদ্যোগ নেবেন।

সমাবেশ থেকে রাষ্ট্রীয় মদদপুষ্ট ঠ্যাঙারে বাহিনী ভেঙে দেওয়া, খুন, গুম, অপহরণ, নারী নির্যাতন, ভূমি বেদখলসহ সকল মানবাধিকার লঙ্ঘন বন্ধ করা এবং সেনাশাসন ‘অপারেশন উত্তরণ’ তুলে নিয়ে সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির দাবি জানান বক্তারা।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More