জাতীয় কন্যা শিশু দিবসে দীঘিনালায় প্রতিবাদী নাটক, নৃত্য ও চিত্র প্রদর্শনী করেছে জুফা

0
26

দীঘিনালা প্রতিনিধি, সিএইচটি নিউজ
শনিবার, ৩০ সেপ্টেম্বর ২০২৩

জাতীয় কন্যা শিশু দিবসে খাগড়াছড়ির দীঘিনালায় জুম্ম ফিম্ম এসোসিয়েশন (জুফা) প্রতিবাদী নাটক, নৃত্যু ও চিত্র প্রর্দশনীর আয়োজন করে।

আজ শনিবার (৩০ সেপ্টেম্বর ২০২৩) বিকাল ৪টায় দীঘিনালা উপজেলার বাবুছড়া ইউনিয়নের বাবুছড়া মূখ বিদ্যালয় মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

“আমাদের কন্যা, মা-বোনদের নিরাপত্তাহরণকারীদের খবরদারি বরদাস্ত করবো না” শ্লোগানে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জুম্ম ফিল্ম এসোসিয়েশনের সভাপতি জ্ঞান কীর্তি চাকমা ও সঞ্চালনা করেন সদস্য বিপুল ত্রিপুরা। এতে আরো উপস্থিত ছিলেন ৪নং দীঘিনালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চন্দ্র রঞ্জন চাকমা, ৫নং বাবুছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গগণ বিকাশ চাকমা প্রমুখ।

অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন এলাকা থেকে শিশুসহ নারী-পুরুষ উপস্থিত ছিলেন।

প্রথমে নৃত্য পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়। এতে দেশাত্ববোধক গানের মাধ্যমে জুফার নৃত্যশিল্পীরা নৃত্য পরিবেশন করেন।

পরে মোগলদের সাথে চাকমা রাজাদের যুদ্ধের বীরত্বপূর্ণ চিত্র তুলে ধরে একটি নাটক মঞ্চস্থ করা হয়।

এরপর অনুষ্ঠিত আলোচনা সভায় দীঘিনালা ইউপি চেয়ারম্যান চন্দ্র রঞ্জন চাকমা বলেন পাহাড়ে এই ধরনের অনুষ্ঠান প্রথম হচ্ছে। এর মাধ্যমে আমাদের শিশু, কিশোর-কিশোরীরা ভালো কিছু শিখতে ও জানতে পারবে।

বক্তব্য রাখছেন দীঘিনালা ইউপি চেয়ারম্যান চন্দ্র রঞ্জন চাকমা।

তিনি বলেন, এখানে বিভিন্ন প্রতিবাদী ফেস্টুন টাঙানো হয়েছে। এসব দেখে বুঝা যায়, পাহাড়ের কন্যা শিশুরা কতটা অনিরাপদ। তিনি বলেন, আমাদের পাহাড়ি শিশুরা মৌলিক অধিকার থেকে বঞ্চিত। লেখাপড়ার ক্ষেত্রে দেখা যায় শিশুরা প্রায়ই ঝরে পড়ছে। তিনি পার্বত্য চট্টগ্রাম সম্পর্কে এদেশের শাসকগোষ্ঠী সুনজরে দেখে না বলে মন্তব্য করেন। আলোচনায় তিনি কালিন্দী রাণী রাজ্য শাসন সম্পর্কে সংক্ষিপ্তাকারে তুলে ধরেন।

বক্তব্য রাখছেন বাবুছড়া ইউপি চেয়ারম্যান গগণ বিকাশ চাকমা।

বাবুছড়া ইউপি চেয়ারম্যান গগণ বিকাশ চাকমা আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, প্রগতিশীল নাট্য চর্চার মাধ্যমে ঐতিহাসিক বীরদের চরিত্রগুলো শিশুদের জানাতে হবে। শিশুরা যাতে ইতিহাস থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে সামনে এগিয়ে যেতে পারে তার জন্য সাংস্কৃতিক অঙ্গনে সৃজনশীল কাজ করতে হবে।  

তিনি আরো বলেন, আমাদের কন্যা শিশুসহ সকল শিশুদের নিরাপদ রাখতে সমাজের প্রত্যেকের দায়িত্ব পালন করতে হবে, যাতে তারা সুস্থ পরিবেশে গড়ে উঠতে পারে।

অনুষ্ঠানে বিভিন্ন শ্লোগান লেখা পোস্টার, ফেস্টুন প্রদর্শন করা হয়। এসব পোস্টার, ফেস্টুনের শ্লোগানগুলোর মধ্যে রয়েছে ‍‍“আমরা চাই নিরাপত্তা, চাই অধিকার; হাসিনা আমাদের নিরাপত্তা দাও; নিরাপত্তাহরণকারীরা আমাদের শত্রু, তাদের প্রতিহত করবো; টহল-তল্ল্যাসি-নিরাপত্তা নামে সম্ভ্রমহানি বরদাস্ত করবো না; নরপশুদের চিহ্নিত কর, কন্যা শিশুদের রক্ষা করো; জাগ্রত হও নারী সমাজ, আমাদের নিরাপত্তা আমরাই নিশ্চিত করবো; আর নয় নির্যাতন; ‍Stop Sexual Harassment; বৈষম্য নয় সমতা, সহিংতা নয় ভলোবাসা” ইত্যাদি। এছাড়া বিভিন্ন দেশের প্রতিরোধ লড়াইয়ের কিছু চিত্র্ও ফেস্টুন আকারে প্রদর্শন করা হয়।

শেষে বেঁচে থাকার মৌলিক অধিকারের রক্ষার লক্ষে উপস্থিত কন্যা শিশুসহ কিশোরী ও শিশু-কিশোরদের শপথ পাঠ করান জুফা’র সভাপতি জ্ঞান কীর্তি চাকমা।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.