আদালতে জামিন পাওয়ার পর লাংকম ম্রো’কে পূনরায় কারাগারে শ্যোন এরেস্ট!

0

বান্দরবান প্রতিনিধি, সিএইচটি নিউজ
মঙ্গলবার, ১৮ এপ্রিল ২০২৩

লাংকম ম্রো। ফাইল ছবি

বান্দরবানে কারাবন্দি লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির সদস্য সচিব ও লাংকম পাড়ার প্রধান লাংকম ম্রো’কে আদালত থেকে জামিন পাওয়ার পর পূনরায় সিআর মামলায় কারাগারে শ্যোন এরেস্ট দেখানো হয়েছে। ফলে আদালত থেকে জামিন পেয়েও তিনি কারাগার থেকে মুক্তি পাননি।

গতকাল সোমবার (১৭ এপ্রিল ২০২৩) লামা উপজেলা ম্যাজিষ্ট্রেট আদালত লাংকম ম্রো’র জামিন মঞ্জুর করে। কিন্তু আজ মঙ্গলবার (১৮ এপ্রিল) লামা রাবার ইন্ডাস্ট্রিজ’র দায়েরকৃত একটি সিআর মামলায় ওয়ারেন্ট দেখিয়ে তাকে কারাগারে শ্যোন এরেস্ট দেখানো হয়।

গত ৩০ মার্চ বান্দরবান জেলা ম্যাজিস্ট্রেট আদালতে জামিন চাইতে গেলে আদালত লাংকম ম্রো’র জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠিয়ে দেয়। এরপর থেকে তিনি কারাগারে বন্দি অবস্থায় রয়েছেন।

লাংকম ম্রো’কে শ্যোন এরেস্টের ঘটনায় লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির আহ্বায়ক রংধজন ত্রিপুরা নিন্দা জানিয়ে বলেন, লামা রাবার ইন্ডাস্ট্রিজ পরিকল্পিতভাবে মিথ্যা মামলা দিয়ে ত্রিপুরা ও ম্রোদের  ৪০০ একর জুম ভূমি কেড়ে নেয়ার পাঁয়তারা অব্যাহত রেখেছে। কিন্তু ষড়যন্ত্র- চক্রান্ত করে ৪০০ একর জুম ভূমি রক্ষার আন্দোলনকে স্তব্ধ করে করা যাবে না।

তিনি অবিলম্বে ম্রো এবং ত্রিপুরাদের নামে দায়েরকৃত সকল ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহারপূর্বক লাংকম ম্রোকে মুক্তি দেয়ার জোর দাবি জানান।

ভূমি রক্ষা সংগ্রাম কমিটির যুগ্ম আহ্বায়ক ও রেংয়েন পাড়ার কার্বারি রেংয়েন ম্রো বলেন, লামা রাবার ইন্ডাস্ট্রিজ ম্রো এবং ত্রিপুরাদের ভূমি কেড়ে নেয়ার জন্য প্রতিনিয়ত মিথ্যা মামলা, হামলা ও নানা ভয়-ভীতি প্রদর্শন করছে। তারা দেলোয়ারসহ ২০/২৫ জনের অধিক দুর্বৃত্তকে আমাদের গ্রামে নিয়ে এসে সবসময় হুমকি দিয়ে যাচ্ছে। এমনকি তারা মোবাইলেও হুমকি প্রদান করছে।

উল্লেখ্য, গত ১ মার্চ লামা রাবার ইন্ডাস্ট্রিজ’র মিথ্যা মামলায় ভূমি রক্ষা সংগ্রাম কমিটির সদস্য মথি ত্রিপুরাকে আটক করা হয়। তিনি ২৬ দিন কারাভোগের পর জামিনে মুক্তি পান। এরপর ৩০ মার্চ রংধজন ত্রিপুরা, রিংরং ম্রো, যোহন ম্রো, ইনচ্যং ম্রো, রেংইয়ুঙ ম্রো, রেংয়েন ম্রোসহ ৮ জন বান্দরবান জেলা ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করে জামিন প্রার্থনা করেন। আদালত ৭ জনের জামিন মঞ্জুর করলেও লাংকম ম্রোকে জামিন না দিয়ে কারাগারে পাঠিয়ে দেয়। বর্তমানে তিনি কারাগারে বন্দি অবস্থায় রয়েছেন।

এর আগে গত বছর সেপ্টেম্বর মাসে লামা রাবার ইন্ডাস্ট্রিজ কর্তৃক ম্রো ও ত্রিপুর পাড়াবাসীদের বিরুদ্ধে লামা উপজেলা ম্যাজিস্ট্রেট আদালতে ৩টি সিআর মামলা দায়ের করা হয়। চলতি বছর সিআর ২৯২/২২ ইং ও সিআর ৩১২/২২ইং এই দুটি মামলায় ওয়ারেন্ট জারি করা হয়। উক্ত সিআর ২৯২/২২ ইং মামলায় ওয়ারেন্ট দেখিয়ে লাংকম ম্রো’কে কারাগারে শ্যোন এরেস্ট দেখানো হয়েছে।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More