ইউপিডিএফ নেতা অনিমেষ চাকমাসহ চার শহীদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

0

নিজস্ব প্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ২১ মে ২০২৩

চার শহীদ

আজ ২১ মে ২০২৩ ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর কেন্দ্রীয় নেতা শহীদ অনিমেষ চাকমা, সদস্য পূর্ণ জীবন চাকমা, পুলক চাকমা ও শুক্রসেন চাকমার ১২তম মৃত্যুবার্ষিকী। ২০১১ সালের এই দিনে রাঙামাটির বরকল উপজেলার সুবলঙ ইউনিয়নের মিদিঙাছড়ি গ্রামে সন্তু লারমার নেতৃত্বাধীন জেএসএস-এর একদল সশস্ত্র দুর্বৃত্তের হামলায় তারা শহীদ হন।

দীর্ঘ ১২ বছরেও এ হত্যাকাণ্ডে জড়িত খুনি-সন্ত্রাসীরা রয়েছে এখনো ধরাছোঁয়ার বাইরে।

শহীদ অনিমেষ চাকমা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময় পাহাড়ি ছাত্র পরিষদের সাথে যুক্ত হন। তিনি পিসিপি’র রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার গুরুত্বপূর্ণ দায়িত্বপালনসহ কেন্দ্রীয় সদস্য, যুগ্ম সাধারণ সম্পাদক ও সহ-সভাপতির দায়িত্ব পালন করেন।

স্নাতকোত্তর উত্তীর্ণের পর তিনি ১৯৯৮ সালে ইউপিডিএফ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এবং মৃত্যুর আগ পর্যন্ত এই পার্টির গুরুত্বপূর্ণ দায়েত্ব একনিষ্টভাবে পালন করেন।

মৃত্যুর কিছুদিন আগে তিনি দেশের সংখ্যালঘু জাতিসত্তা বিষয়ক কনভেনশন সফল করতে শ্রীমঙ্গল ও সিলেট সফর করেছিলেন।

শহীদ অনিমেষ, পুর্ণজীবন, পুলক ও শুক্রসেন পার্বত্য চট্টগ্রামের নিপীড়িত-নির্যাতিত মানুষের প্রকৃত অধিকার পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার লড়াইয়ে একনিষ্ট কর্মী ছিলেন। এ লড়াই এগিয়ে নিতে তারা ছিলেন বদ্ধ পরিকর। তাদের এই আত্মবলিদান পার্বত্য চট্টগ্রামের লড়াই সংগ্রামের ইতিহাসে চিরভাস্বর হয়ে থাকবে।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More