চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আগত ভর্তিচ্ছু জুম্ম শিক্ষার্থীদের ‘গেট টুগেদার ও পরিচিতি সভা’ অনুষ্ঠিত

0

চবি প্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ২১ মে ২০২৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নিয়ে গেট টুগেদার ও পরিচিতি সভা করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জুম্ম শিক্ষার্থী পরিবার।

আজ রবিবার (২১ মে ২০২৩) বিকাল ৫টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি চত্ত্বরে ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং ক্যাম্পাসে অধ্যয়নরত শিক্ষার্থীদের পরিচিতির মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাজনীতি বিজ্ঞান বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী মিশন চাকমা। সভায় ‘ভর্তি সহায়ক কমিটি’২৩’-এর আহ্বায়ক ভুবন চাকমার সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন বাংলা বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী ও ভর্তি সহায়ক কমিটি’২৩ সদস্য সচিব সুদর্শন চাকমা।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের থেকে শুভেচ্ছা বক্তব্য দেন অর্নি চাকমা, মিশুল চাকমা, পহর চাকমা, সুহেল চাকমা ও সিনেট চাকমা। এই সময় শিক্ষার্থীদের দিক-নির্দেশনা ও পরামর্শমূলক বক্তব্য প্রদান করেন ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী প্রশান্ত দেওয়ান, ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী প্রভাতি চাকমা, ইতিহাস বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী রোনাল চাকমা এবং সংহতি জানিয়ে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের চবি শাখার সভাপতি সুদেব চাকমা প্রমুখ।

স্বাগত বক্তব্য সুদর্শন চাকমা বলেন, ‘গত ০৬,১২-১৩ মে ঢাবি ভর্তি পরীক্ষা এবং গত ১৬ মে ২০২৩ থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক টানা ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ২০২২-২৩ সেশনে পার্বত্য চট্টগ্রাম ও সমতল থেকে আসা শিক্ষার্থীদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত জুম্ম শিক্ষার্থীরা আবাসন, পরীক্ষার কেন্দ্রে নেওয়া-আনা সহ সার্বক্ষণিক সহযোগিতা প্রদান করে যাচ্ছে এবং প্রতি বছর এই সময় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পাশে থাকা আমরা নৈতিক দায়িত্ব বলে মনে করি।’

মাস্টার্সের শিক্ষার্থী রোনাল চাকমা বলেন, ভর্তি পরীক্ষার্থীদের এই সময় নানা মানসিক চাপের মধ্যে দিয়ে যেতে হয়। আমরাও এমন সময় অতিক্রম করেছি। ভর্তি পরীক্ষা দিতে আসা জুম্ম শিক্ষার্থীদের পূর্ণ আত্মবিশ্বাস নিয়ে ভর্তিযুদ্ধে অংশগ্রহণ করতে হবে।

তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম থেকে আগত শিক্ষার্থীদের সবসময় বুকে এবং মনে ধারণ করতে হবে যে, আমরা পাহাড়ের সন্তান। পাহাড় আমার ঘর এবং শিকড়। পার্বত্য চট্টগ্রামের বহু সমস্যা, দুর্দর্শাগ্রস্ত শিক্ষাব্যবস্থা ও শিক্ষক-উপকরণ সংকটের মধ্যে দিয়ে বহু প্রতিবন্ধকতা অতিক্রম করে আমরা উচ্চ শিক্ষা গ্রহণে মিলিত হয়েছি। আমাদের নিজেদের উপর পূর্ণ বিশ্বাস রাখতে হবে যে আমরাও পারব। পাহাড়ের সন্তানদের হারানোর কিছু নেই বরং পরিশ্রম, সততা ও মেধা দিয়ে আমাদের পুরো দুনিয়া জয় করার স্বপ্ন দেখতে হবে।

সভাপতি ভুবন চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামের সব থেকে কাছের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৭০০ অধিক জুম্ম শিক্ষার্থী অধ্যয়ন করছে। এই বিশ্ববিদ্যালয়ের জুম্ম শিক্ষার্থীরা প্রতিবছর বিশ্ববিদ্যালয় ও নার্সিং ভর্তি কোচিং প্রোগ্রাম, উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার, দুর্গম অঞ্চলগুলোতে শিক্ষা ক্যাম্পেইন, বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তা, বৈ-সা-বি ও সাংস্কৃতিক বৈচিত্র্য উৎসব, পাঠচক্র, ম্যাগাজিন সম্পাদনা, দুর্গত এলাকায় ত্রাণ প্রদান, খেলাধুলাসহ নানা সৃজনশীল ও বুদ্ধিবৃত্তিক আয়োজন করে যাচ্ছে।

তিনি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ক্যাম্পাসে স্বাগত জানিয়ে আরো বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সার্বক্ষণিক সহযোগিতায় আমরা পাশে আছি। আগামী দিনগুলো আপনাদের পদচারণায় ক্যাম্পাসগুলো মুখরিত হোক এই প্রত্যাশা রাখি। আমরা অপেক্ষায় থাকব।

উক্ত গেট টুগেদার ও পরিচিতি সভা অনুষ্ঠানে খাগড়াছড়ি ,রাঙামাটি ও বান্দরবান থেকে আগত বিভিন্ন জাতিসত্তার প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More