দেশের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের পথে ঠেলে দিয়ে স্মার্ট বাংলাদেশ হতে পারে না- অমল ত্রিপুরা

0

ঢাকা প্রতিনিধি, সিএইচটি নিউজ
সোমবার, ১৬ জানুয়ারি ২০২৩

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা বলেছেন বর্তমান সময়ে সরকারের মন্ত্রী, এমপিদের মুখে মুখে স্মার্ট বাংলাদেশের কথা, ডিজিটাল বাংলাদেশের কথা শুনতে পাচ্ছি আমরা। যে দেশে শিক্ষা ব্যবস্থা ধ্বংসের পথে, শিক্ষা উপকরণের দাম বৃদ্ধি করে শিক্ষার্থীদের শোষণ করা হচ্ছে, ভুলে ভরা ও নিম্নমানের বই ছাপিয়ে শিক্ষার্থীদের ভুল ধ্যান-ধারনা শেখানো হচ্ছে সে দেশ ডিজিটাল কিংবা স্মার্ট বাংলাদেশ হতে পারে না।রবিবার (১৫ জানুয়ারি ২০২৩) দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয় অপরাজেয় বাংলা পাদদেশে জাতীয় শিক্ষাক্রম ২০২০ বাতিলসহ তিন দফা দাবিতে গণতান্ত্রিক ছাত্র জোটের বিক্ষোভ সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, শিক্ষা মানুষের মৌলিক অধিকার হলেও এ আওয়ামী ফ্যাসিস্ট সরকার শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের প্রান্তে নিয়ে যাচ্ছে। পাঠ্যপুস্তকে ভুল ও বিকৃত তথ্য উপস্থাপন করে শিক্ষার্থীদের  ভুল শিক্ষা প্রদান করা হচ্ছে।

পার্বত্য চট্টগ্রামে শিক্ষা ব্যবস্থার কথা তুলে ধরে অমল ত্রিপুরা বলেন, পার্বত্য চট্টগ্রামে শিক্ষা ব্যবস্থা বিপন্ন। জেলা পরিষদের মাধ্যমে লক্ষ লক্ষ টাকা ঘুষ নিয়ে প্রাথমিক বিদ্যালয়ে অযোগ্য শিক্ষক নিয়োগ দিয়ে মান সম্মত শিক্ষা থেকে শিক্ষার্থীদের বঞ্চিত রাখা হচ্ছে। ফলে অনেক শিক্ষার্থী প্রাথমিক বিদ্যালয় থেকে ঝড়ে যাচ্ছে। সরকার বই দিলেও পাহাড়ের অনেক এলাকায় এখনো পর্যন্ত পৌঁছায়নি।

তিনি, শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের দ্বারপ্রান্ত থেকে ফিরিয়ে আনতে ছাত্র সমাজকে আন্দোলনে সামিল হওয়ার আহ্বান জানান।

সমাবেশের আগে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয় মধুর ক্যান্টিন থেকে শুরু করে কলা ভবন হয়ে ঢাবির বিভিন্ন স্থানে প্রদক্ষিণ করে অপরাজেয় বাংলা পাদদেশে এসে শেষ হয়। পরে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে গণতান্ত্রিক ছাত্র জোটের সমন্বয়ক ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি সালমান সিদ্দিকির সভাপতিত্বে ও বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দীলিপ রায়ের সঞ্চালনায় বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি মুক্তা বাড়ৈই, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সভাপতি ছায়েদুল হক নিশান বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সহ-সভাপতি দীপা মল্লিক, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক তামজিদ হায়দার চঞ্চল, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা ও বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের প্রচার ও প্রকাশনা সম্পাদক সোহবত শোভন।

সমাবেশ থেকে বক্তারা, জাতীয় শিক্ষাক্রম ২০২০ বাতিল, ভুলে ভরা পাঠ্যপুস্তক ও নিম্ন মানে ছাপানো বই বাতিল, কাগজ, কলমসহ শিক্ষা উপকরণের দাম কমানোর জন্য সরকারে প্রতি জোর দাবিসহ ফ্যাসিবাদ বিরোধী ছাত্র আন্দোলন বেগবান করতে লড়াইয়ে সামিল হতে ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More