নওগাঁয় র‌্যাব হেফাজতে ভূমি অফিসের নারী কর্মচারীর মৃত্যুতে এইচডব্লিউএফের নিন্দা ও প্রতিবাদ

0
49

নিজস্ব প্রতিনিধি, সিএইচটি নিউজ
মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩

রাজশাহীর নওগাঁয় র‌্যাবের হেফাজতে ইউনিয়ন ভূমি অফিসের অফিস সহকারী সুলতানা জেসমিন (৪৫)-এর মৃত্যুর ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ)।

আজ মঙ্গলবার (২৮ মার্চ ২০২৩) হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নীতি চাকমা ও সাধারণ সম্পাদক রিতা চাকমা সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, বাংলাদেশে রাষ্ট্রীয় বাহিনীর হেফাজতে মৃত্যু নতুন নয়। এ ফ্যাসিস্ট সরকার ব্যবস্থায় র‌্যাব এযাবত ক্রসফায়ারের নামে অনেককে হত্যা করেছে এবং বিভিন্ন মানবাধিকার লঙ্ঘন কাজে জড়িত রয়েছে। এছাড়াও মানুষকে হয়রানি করা, মিথ্যা মামলা দেয়া, বিরোধী দল ও ভিন্নমতের মানুষকে গ্রেফতার,  জিজ্ঞাসাবাদের নামে র‌্যাবের দৌরাত্ম্যতার ফলে মানুষের নিরাপত্তা ভুলুণ্ঠিত হচ্ছে।

এদেশে জিজ্ঞাসাবাদের নামে নাগরিকের মৌলিক অধিকার হরণের কথা স্মরণ করিয়ে দিয়ে নেতৃদ্বয় বলেন, রাষ্টীয় বাহিনী র‌্যাব জিজ্ঞাসাবাদের নামে মানুষকে যখন তখন তুলে নিয়ে টানা কয়েক ঘন্টা আটক করে মানসিক নির্যাতন চালায় এটিও চরম মানবাধিকার লঙ্ঘনের মধ্যে পড়ে। মার্কিন নিষেধাজ্ঞা পাওয়ার পরও এ বাহিনীর কোনো পরিবর্তনই লক্ষ্য করা যাচ্ছে না, যা একটি দেশের জনসাধারণের জন্য বড় হুমকি।

নেতৃদ্বয় অবিলম্বে রাজশাহীতে ইউনিয়ন ভূমি অফিস সহকারীর সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনা সুষ্ঠু তদন্তের স্বার্থে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে তদন্ত রিপোর্ট প্রকাশ করার জোর দাবি জানান।

উল্লেখ্য, গত ২২ মার্চ অফিসে যাওয়ার সময় সকাল সাড়ে ১০টার দিকে র‌্যাব সুলতানা জেসমিনকে আটক করে। পরে র‌্যাব তাকে গুরুতর অসুস্থ অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত শুক্রবার (২৪ মার্চ) তাঁর মৃত্যু হয়। তাঁর স্বজনদের অভিযোগ, হেফাজতে নির্যাতনের কারণে তাঁর মৃত্যু হয়েছে।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.