পিসিপির ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মহালছড়িতে ছাত্র সমাবেশ

0
152

মহালছড়ি প্রতিনিধি ।। বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে খাগড়াছড়ির মহালছড়িতে ছাত্র সমাবেশ করেছে পিসিপি মহালছড়ি থানা শাখা। আজ ২০ মে ২০২১, বৃহস্পতিবার এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

“আপোষহীন সংগ্রামের ৩২ বছর! ৮৯’র ছাত্র-গণজাগরণের চেতনার মশাল জ্বালিয়ে পূর্ণস্বায়ত্তশাসনের আন্দোলন বেগবান করুন” এই শ্লোগানে সকাল ১০টায় সমাবেশ শুরু হয়।

শুরুতে পিসিপি’র দলীয় সংগীত ‘পাহাড়ি ছাত্র ছাত্রী দল’ গান পরিবেশনের মাধ্যমে পিসিপি’র দলীয় পতাকা ও বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন ইউপিডিএফ’র মহালছড়ি উপজেলা সমন্বয়ক দিগন্ত চাকমা ও পিসিপির দলীয় পতাকা উত্তোলন করেন পিসিপি’র কেন্দ্রীয় কমিটি সদস্য অমিত চাকমা।

পরে পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক আন্দোলনে সকল শহীদদের স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি খাগড়াছড়ি জেলা সাবেক ভারপ্রাপ্ত সভাপতি সুমন্ত চাকমা, খাগড়াছড়ি জেলা অর্থ সম্পাদক শান্ত চাকমা, গনতান্ত্রিক যুব ফোরাম এর কেন্দ্রীয় সদস্য সুইচিং মারমা, পিসিপি’র কেন্দ্রীয় কমিটির সদস্য অমিত চাকমা ও ইউপিডিএফ’র মহালছড়ি উপজেলা সমন্বয়ক দিগন্ত প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, পিসিপি’র প্রতিষ্ঠা হয়েছে পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের উপর অত্যাচার নিপীড়নের প্রতিবাদে। পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকারের যে সংগ্রাম সে সংগ্রাম পিসিপি এখনো আপোষহীনভাবে চালিয়ে যাচ্ছে।

পিসিপি নেতা অমিত চাকমা বলেন, শাসকগোষ্ঠীর নীলনক্সা হলো জুম্ম ছাত্র সমাজকে বিপথগামী করা। যার কারণে সরকারের প্রত্যক্ষ সহযোগিতায় পাহাড়ে মাদকদ্রব্য ছড়িয়ে পড়ছে, যার ফাঁদে পড়ে পাহাড়ি অনেক ছাত্র বিপথগামী হচ্ছে। সরকারের এই নীলনক্সা যাতে বাস্তবায়ন না হয়, পার্বত্য চট্টগ্রামের জুম্ম ছাত্র সমাজ যাতে পার্বত্য চট্টগ্রামের জুম্মদের আত্মনিয়ন্ত্রণাধিকার সম্পর্কে সচেতন হয় সেজন্য সবাইকে পিসিপির পতাকাতলে ঐক্যবদ্ধ হয়ে কঠোর সংগ্রাম গড়ে তুলতে হবে।

বক্তারা আরও বলেন, পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের উপর চলমান অন্যায়-অত্যাচার-নিপীড়নের প্রতিবাদে সকল জুম্ম তরুণ ও ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ হতে হবে। সরকার শাসকগোষ্ঠীর প্রত্যক্ষ মদদে সৃষ্ট সন্ত্রাসী বাহিনীর সন্ত্রাস, পর্যটন ও কথিত উন্নয়নের নামে ভূমি বেদখল, নারী ধর্ষণসহ সকল ধরনের অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রাম গড়ে তুলতে হবে। আর এতে ছাত্র সমাজকেই মূখ্য ভূমিকা পালন করতে হবে।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.