বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে লংগদুতে তিন সংগঠনের সমাবেশ

0

লংগদু, রাঙামাটি ।। সংবিধানের বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে রাঙামাটির লংগদুতে বিক্ষোভ সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন, লংগদু উপজেলা শাখা।

গতকাল মঙ্গলবার (২৯ জুন ২০২১) অনুষ্ঠিত সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের লংগদু উপজেলা সভাপতি ললিত ধন চাকমার সভাপতিত্বে ও যুব নেতা রিপন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফের লংগদু ইউনিটের সমন্বয়ক চন্দন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা কমিটির সদস্য ইকো চাকমা এবং লংগদু উপজেলার বিশিষ্ট মুরুব্বী উত্তম বিকাশ চাকমা, দেব প্রসাদ চাকমা ও রুপম চাকমা।

বক্তারা বলেন, বিতর্কিত পঞ্চদশ সংশোধনীতে উগ্র বাঙালি জাতীয়তা চাপিয়ে দেয়ার মাধ্যমে সরকার দেশের সংখ্যালঘু জাতিসত্তাগুলোর অস্তিত্বকে নিশ্চিহ্ন করে দিতে চাইছে তা দিবালোকের মতো পরিষ্কার। যার কারণে সরকার পার্বত্য চট্টগ্রামে জাতিগত নিপীড়ন চালিয়ে যাচ্ছে বলেও বক্তারা মন্তব্য করেন।

ইউপিডিএফ নেতা চন্দন চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামসহ দেশের সংখ্যালঘু জাতিসত্তাসমূহকে ধ্বংসের নীলনক্সা হিসেবে সরকার যখন ২০১১ সালে ৩০ জুন তড়িঘড়ি করে পঞ্চদশ সংশোধনী সংসদে পাস করে তার পরপরই ইউপিডিএফ প্রতিবাদের ডাক দেয়। তিন পার্বত্য জেলায় মানববন্ধন, সড়ক অবরোধ, বিক্ষোভ, লালকার্ড প্রদর্শনসহ বিভিন্ন প্রতিবাদী কর্মসূচি পালন করেছে এবং এখনো প্রতিবাদ অব্যাহত রেখেছে। পার্বত্য চট্টগ্রামের জনগণ বিতর্কিত পঞ্চদশ সংশোধনী মেনে নেয়নি, এবং ভবিষ্যতেও মেনে নেবে না।

তিনি অবিলম্বে বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিল করে নতুন সংবিধান প্রণয়নের মাধ্যমে দেশে বসবাসরত সকল জাতিসত্তাগুলোকে সাংবিধানিক স্বীকৃতি দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

ইউপিডিএফ নেতা আরো বলেন, যে সংবিধান কারোর জাতিগত পরিচয় মুছে দেয় সে সংবিধান গণতান্ত্রিক ও জনগণের সংবিধান হতে পারে না। তাই আমাদেরকে প্রকৃত জনগণের সংবিধানের দাবিতে ঐক্যবদ্ধভাবে আন্দোলন করতে হবে।

তিনি অভিযোগ করে আরো বলেন, সরকার কথিত উন্নয়নের নামে ফ্যাসিস্ট কায়দায় পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের বহু জায়গা জোরপুর্বক বেদখল করে, তাদেরকে উচ্ছেদ করে পর্যটন বানাচ্ছে, রাস্তাঘাট নির্মাণ করছে। এতে করে পাহাড়িরা দিন দিন প্রান্তিক থেকে প্রান্তিকতার দিকে ধাবিত হতে বাধ্য হচ্ছে। এ অবস্থা থেকে মুক্তি পেতে হলে লড়াই সংগ্রামের বিকল্প নেই বলে তিনি মত প্রকাশ করেন এবং ইউপিডিএফ’র পতাকাতলে সমবেত হয়ে জাতীয় অস্তিত্ব রক্ষার আন্দোলনে সামিল হওয়ার জন্য সমবেত ছাত্র-যুব জনতার প্রতি আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More