মাইকেল ও কল্পনা চাকমাকে অক্ষত অবস্থায় ফিরিয়ে দেয়ার আহ্বান

0
72

ঢাকা প্রতিনিধি, সিএইচটি নিউজ ।। ইউনাইটেড পিপলস ডেমোক্রটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর অন্যতম সংগঠক ও ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্টের সাধারণ সম্পাদক মাইকেল চাকমা এবং হিল উইমেন্স ফেডারেশনের তৎকালীন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমাকে সুস্থ দেহে অক্ষত অবস্থায় তাঁর পরিবার, আপনজন, আত্মীয়-স্বজন ও সহযোদ্ধাদের নিকট ফিরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা।

আজ শনিবার (২৮ মে ২০২২) আন্তর্জাতিক গুম প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে গুম হয়ে যাওয়া ব্যক্তিদের ফিরিয়ে দেওয়ার দাবিতে ঢাকায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে “মায়ের ডাক” সংগঠনের উদ্যোগে আয়োজিত সমাবেশে সাংবাদিকদের দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই আহ্বান জানান।

সমাবেশ চলাকালে প্রথম আলো, নিউএজসহ বেশ কয়েকটি পত্রিকা ও মিডিয়া প্রতিনিধিদের অমল ত্রিপুরা বলেন, মাইকেল চাকমা পার্বত্য চট্টগ্রামে আঞ্চলিক রাজনৈতিক দল ইউপিডিএফ-এর অন্যতম নেতা ছিলেন। ২০১৯ সালের ৯ এপ্রিল তাকে নারায়ণগঞ্জের কাঁচপুর এলাকা থেকে অপহরণ করে গুম করা হয়েছিল। তিন বছর পূর্ণ হলেও এখনো আমরা তাঁর সন্ধান পাইনি।

মাইকেল চাকমাকে কারা অপহরণ করেছিল সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অপহরণের ঘটনার পর আমাদের সহযোদ্ধারা এবং মাইকেল চাকমার বোন শুভ্রদ্রা চাকমা নারায়ণগঞ্জ থানায় যখন মামলা করতে গিয়েছিল পুলিশের পক্ষ থেকে বলা হয়েছিল মাইকেল চাকমা আইন-শৃংখলা বাহিনীর কোন একটি সংস্থার কাছে আটক রয়েছে। সর্বশেষ তাঁর লোকেশন কাফরুল থানায় কচুকাটায়, আপনারা সেখানে গিয়ে খোঁজ নেন। প্রশাসনের এমন বক্তব্য থেকে স্পষ্ট হয় যে মাইকেল চাকমাকে রাষ্ট্রীয় কোন একটা বাহিনী কর্তৃক অপহরণ করে গুম করে রাখা হয়েছে।

অপরদিকে, কল্পনা চাকমা অপহরণের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পিসিপি ঢাকা শাখার ভারপ্রাপ্ত সভাপতি রনেল চাকমা বলেন, কল্পনা চাকমা পার্বত্য চট্টগ্রামে জনগণের অধিকার আদায়ের আন্দোলনে প্রতিবাদী ও সংগ্রামী নেত্রী ছিলেন। তাঁকে ১৯৯৬ সালে ১২ জুন বাঘাইছড়ির নিউ লাইল্যাঘোনা গ্রামের নিজ বাড়ি থেকে রাতের আধারে সেনাবাহিনীর লে. ফেরদৌস ও তার সহযোগীরা অপহরণ করে নিয়ে গিয়েছিল। দীর্ঘ ২৬ বছর পূর্ণ হতে চললেও তাঁর হাদিস আমরা পাইনি।

অমল ত্রিপুরা অবিলম্বে মাইকেল ও কল্পনা চাকমাসহ গুম-অপহরণের শিকার হওয়া সকল ব্যক্তিদের সুস্থ দেহে অক্ষত অবস্থায় ফিরিয়ে দিতে সরকারের প্রতি আহ্বান জানান এবং এসব ঘটনার সাথে জড়িতদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি করেন।

‘মায়ের ডাক’ সংগঠনের আয়োজিত উক্ত সমাবেশে বিভিন্ন সময়ে গুমের শিকার হওয়া পরিবার, আত্মীয়-স্বজনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন এবং গুম হওয়া সকল ব্যক্তিকে সুস্থভাবে ফিরিয়ে দেয়ার দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.