মাটিরাঙ্গায় গণতান্ত্রিক যুব ফোরামের ২১তম প্রতিষ্ঠাবার্ষকী পালন

0

মাটিরাঙ্গা প্রতিনিধি, সিএইচটি নিউজ
বুধবার, ০৫, এপ্রিল ২০২৩

‌‘পাহাড়ে ষড়যন্ত্রমূলক ভ্রাতৃঘাতি সংঘাত বাঁধানের ষড়যন্ত্র বন্ধ কর’ এই শ্লোগানে এবং ‘পাবর্ত্য চট্টগ্রামের ভূমি, জাতিসত্ততার সাংবিধানিক স্বীকৃতি, নারীর নিরাপত্তা-সম্ভ্রম রক্ষার্থে যুব সমাজ ঐক্য হোন, পাক প্রেতাত্মা ও নব্য মুখোশ রাজাকারদের বিরুদ্ধে ঐক্য আন্দোলন গড়ে তুলুন’ এই আহ্বানে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় গণতান্ত্রিক যুব ফোরামের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ ৫ এপ্রিল ২০২৩, বুধবার বেলা ২টার সময় গণতা্ন্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা ও গুইমারা উপজেলা শাখা যৌথভাবে এক আলোচনা সভার আয়োজন করে।

সভায় গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা শাখার সভাপতি রিকেন চাকমা সভাপতিত্বে ও তথ্য প্রচার সম্পাদক বাবলু চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ’র মাটিরাঙ্গা ইউনিটের সংগঠক নিশান মারমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক শুভ চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর সাবেক দপ্তর সম্পাদক রজেন্টু চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা সাধারণ সম্পাদক রনি টিপুরা ও পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) গুইমারা উপজেলার সাধারণ সম্পাদক জয়ন্ত ত্রিপুরা।

সভা শুরুতে অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে শহীদদের প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বক্তারা বলেন, গণতান্ত্রিক যুব ফোরাম পার্বত্য চট্টগ্রামে একটি অন্যতম প্রতিবাদী সংগঠনের নাম।  ভূমি বেদখল, নারী নিযার্তন, পার্বত্য চট্টগ্রামের প্রাকৃতিক সম্পদ পাচার, অন্যায় দমন-পীড়ন ও অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ, জাতিসত্তার স্বীকৃতি, সংবিধানের বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিসহ পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার আন্দোলনে সোচ্চার ভূমিকা পালন করে যাচ্ছে।

তারা বলেন, এমন এক সময় আমরা ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছি, যখন পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি খুবই নাজুক। একের পর এক ষড়যন্ত্র চলছে পার্বত্য চট্টগ্রামে পুর্ণস্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলনরত দল ইউপিডিএফের বিরুদ্ধে। রাষ্ট্রীয় বাহিনীর পাশাপাশি নব্যমুখোশসহ দুর্বৃত্তদের লেলিয়ে দিয়ে ইউপিডিএফের নেতা-কর্মীদের হত্যা করা হচ্ছে। গতকাল দীঘিনালার পুকুরঘাটে সেনাসৃষ্ট নব্যমুখোশ দুর্বৃত্তরা ত্রিদিব চাকমা (শিমুল) নামে এক ইউপিডিএফ কর্মীকে গুলি করে হত্যা করেছে। এর আগে গত ২ এপ্রিল মানিকছড়িতে সেটলার বাঙালিরা ইউপিডিএফ সদস্য হ্লাচিং মং মারমা (উষা)-কে নির্যাতন চালিয়ে হত্যা করেছে।

বক্তারা শাসকগোষ্ঠির অন্যায় দমন-পীড়নের বিরুদ্ধে যুব সমাজকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে বলেন, গণতান্ত্রিক যুব ফোরাম অতীতে যেভাবে আন্দোলন সংগঠিত করেছে, ভবিষ্যতে তার চেয়েও তীব্র আন্দোলন গড়ে তুলতে প্রস্তুত রয়েছে। তারা জাতির অধিকার আদায়ে যুব সমাজকে ঐক্যবদ্ধ হয়ে যুব ফোরামের পতাকাতলে সমবতে হওয়ার আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More