সাজেকে থানা শাখার সভাপতিকে আটকের প্রতিবাদে রাঙামাটিতে পিসিপি’র বিক্ষোভ

0
98

রাঙামাটি প্রতিনিধি ।। সংগঠনের সাজেক থানা শাখার সভাপতি রুপায়ন চাকমাকে অন্যায়ভাবে আটকের প্রতিবাদে রাঙামাটি সদর এলাকায় বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রাঙামাটি জেলা শাখা।

আজ বুধবার (১৬ জুন ২০২১) দুপুর ১২ টায় রাঙামাটি সদর উপজেলার কুদুকছড়ি এলাকায় রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে পিসিপি’র রাঙামাটি জেলা শাখার নেতা-কর্মী ও সমর্থকরা।

সমাবেশে পিসিপি জেলা শাখার সহ-সাধারন সম্পাদক রিমি চাকমা’র সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি’র জেলা সভাপতি নিকন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের নেতা নেতা প্রিয়তন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন নেত্রী নিকি চাকমা।

নিকন চাকমা বলেন, সেনাবাহিনীর দায়িত্ব ছিল জনগণের নিরাপত্তা বিধান করা। অথচ পার্বত্য চট্টগ্রামে তারাই পাহাড়ি জনগণের উপর নিপীড়ন-নির্যাতন চালাচ্ছে, তাদের নিজ ভূমি থেকে উচ্ছেদ করছে। সিন্দুকছড়ির পক্ষীমুড়োতে সনে রঞ্জন ত্রিপুরার বসতবাড়ি ভেঙ্গে দিয়ে তার জায়গাসহ আরও কয়েকজনের জায়গা বেদখল করা হয়েছে। এর বিরুদ্ধে প্রতিবাদ করতে গেলে হামলা, আটক করা হচ্ছে। গতকাল সাজেকের মাচলং বাজার এলাকায় গণসমাবেশ থেকে পিসিপি’র সাজেক থানা শাখার সভাপতি রুপায়ন চাকমাকে অন্যায়ভাবে আটক করা হয়েছে। এমন অন্যায়-অবিচার পাহাড়ি ছাত্র সমাজ মেনে নেবে না বলে তিনি হুশিঁয়ারি উচ্চারণ করেন।

তিনি অবিলম্বে পিসিপি নেতা রুপায়ন চাকমাকে নিঃশর্ত মুক্তির দাবি জানান।

যুব ফোরাম নেতা প্রিয়তন চাকমা বলেন, বর্তমান সরকার কথিত উন্নয়নের নামে পাহাড়িদের ভূমি বেদখল করে তাদেরকে উচ্ছেদের পাঁয়তারা চালাচ্ছে।

তিনি সমাবেশ থেকে সাজেক থানা শাখার সভাপতি রুপায়ন চাকমাকে আটকের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে বলেন, সভা-সমাবেশ করা সাংবিধানিক অধিকার। কিন্তু সেনাবাহিনী সমাবেশ হামলা চালিয়ে ধরপাকড় চালিয়ে এই অধিকারকে পদদলিত করেছে। তিনি বলেন, রুপায়ন চাকমাকে অবশ্যই বিনাশর্তে মুক্তি দিতে হবে।

হিল উইমেন্স ফেডারেশন নেত্রী নিকি চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে নারী নির্যাতন আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। ব্যাপকহারে পর্যটন স্থাপনের ফলে পাহাড়ি নারীদের উপর ধর্ষণ, নির্যাতন এবং শ্লীলতাহানির ঘটনা দিন দিন বেড়ে যাচ্ছে। তিনি কথিত উন্নয়ন ও পর্যটনের নামে পাহাড়ি উচ্ছেদের ষড়যন্ত্র বন্ধ করা ও পিসিপি নেতা রুপায়ন চাকমার বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারপূর্বক তাকে অতি দ্রুত মুক্ত দেয়ার দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.