সিন্দুকছড়িতে নিরীহ গ্রামবাসীর ঘর ভাংচুর ও অগ্নিসংযোগের প্রতিবাদে নান্যাচরে বিক্ষোভ

0
82

নান্যাচর প্রতিনিধি ।। গুইমারা উপজেলার সিন্দুকছড়ির পক্ষীমুড়ো এলাকায় সেনাবাহিনী কর্তৃক নিরীহ গ্রামবাসীর ঘর ভাংচুর ও অগ্নিসংযোগের প্রতিবাদে রাঙামাটির নান্যাচরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার (০২ জুলাই ২০২১) পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন এর নান্যাচর উপজেলা শাখাসমূহ যৌথভাবে এই বিক্ষোভ মিছিলের আয়োজন করে।

মিছিল পরবর্বতী সমাবেশে নান্যাচর উপজেলা শাখার ছাত্র নেতা লুইস চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা শাখার সদস্য রিমি চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক তনুময় চাকমা ও নান্যাচর উপজেলা শাখার সভাপতি মনোবি চাকমা।

বক্তারা গত ২৯ জুন দিবাগত মধ্যরাতে সিন্দুকছড়ির পক্ষীমুড়ো এলাকার ঠাণ্ডাছড়িতে সেনাবাহিনী কর্তৃক নিরীহ গ্রামবাসী ননজয় ত্রিপুরার জুম ঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়া ও অপর আরো এক গ্রামবাসীর বাড়ি ভেঙে দেয়ার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানান। তারা উদ্বেগ প্রকাশ করে বলেন, পক্ষীমুড়ো এলাকায় সেনাবাহিনী যেভাবে নিরীহ গ্রামবাসীদের উপর জুলুম-নির্যাতন চালাচ্ছে, ঘরবাড়ি ভাংচুর ও আগুন দিয়ে পুড়িয়ে দিচ্ছে তা চরম নিষ্ঠুরতাকে হার মানাচ্ছে। সেনাবাহিনীর এমন অত্যাচরে ঐ এলাকার সাধারণ মানুষ আতঙ্কে দিনযাপন করতে বাধ্য হচ্ছেন, তারা ঠিকভাবে জুমচাষ করতে পারছেন না।

বক্তারা আরও বলেন, সিন্দুকছড়িসহ গোটা পার্বত্য চট্টগ্রামে কথিত উন্নয়ন ও পর্যটন স্থাপনের নামে, ক্যাম্প স্থাপনের নামে প্রতিনিয়ত পাহাড়িদের ভূমি বেদখলের পাঁয়তারা চলছে। ফলে পাহাড়িরা আর কোথাও নিরাপদে ও শান্তিপূর্ণভাবে বসবাস করতে পারছে না।

বক্তারা ভূমি বেদখল ও অন্যায় অবিচারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য ছাত্র-যুব সমাজসহ জনগণের প্রতি আহ্বান জানান।

বক্তারা অবিলম্বে সিন্দুকছড়িতে ভূমি বেখদখল ও পাহাড়ি উচ্ছেদের ষড়যন্ত্র বন্ধ করা এবং ঘরবাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা সুষ্ঠু তদন্ত সাপেক্ষে জড়িত সেনা সদস্যদের আইনের আওতা আন ও ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ দেয়অর দাবি জানান। একই সাথে বক্তারা পিসিপি’র সাজেক থানা শাখার সভাপতি রুপায়ন চাকমাকে নিঃশর্ত মুক্তি দেয়ারও দাবি জানিয়েছেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.