ঢাকায় গণতান্ত্রিক যুব ফোরামের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

0

ঢাকা প্রতিনিধি, সিএইচটি নিউজ
বুধবার, ৫ এপ্রিল ২০২৩

পার্বত্য চট্টগ্রামে যুব সমাজের প্রতিনিধিত্বকারী সংগঠন গণতান্ত্রিক যুব ফোরামের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (৫ এপ্রিল ২০২৩) বিকাল ৪টায় ঢাকা পল্টনে জাতীয় মুক্তি কাউন্সিল কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা শুরুতে নিপীড়িত মানুষের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ের আত্মবলিদানকারী সকল শহীদদের স্মরণের দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

আলোচনা সভার ব্যানার শ্লোগান ছিল “পার্বত্য চট্টগ্রামে ভ্রাতৃঘাতি সংঘাত বাঁধানোর ষড়যন্ত্র বন্ধ কর, সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতি, প্রথাগত ভূমি অধিকার নিশ্চিত ও নারীর নিরাপত্তা-সম্ভ্রম রক্ষার্থে যুব সমাজ ঐক্যবদ্ধ হোন এবং পাক প্রেতাত্মা ও নব্য মুখোশ-রাজাকারদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন”।

সভায় গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরার সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় মুক্তি কাউন্সিলে সম্পাদক ফয়জুল হাকিম, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি মিতু সরকার, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য রূপসী চাকমা।

আলোচনা সভায় বক্তারা বলেন, আওয়ামী লীগ সরকার দীর্ঘ মেয়াদে ক্ষমতায় থাকায় চরম এক ফ্যাসিবাদী রূপ নিয়েছে। জনগণের উপর দমন-পীড়ন, শোষণ, নির্যাতন চালিয়ে দেশ পরিচালনা করছে। সাম্রাজ্যেবাদী দেশসমূহের হাতে দেশের সম্পদ তুলে দেওয়া হচ্ছে। আগামী দিনে এই ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারকে হটাতে না পারলে এ দেশের জনগণ আরো সংকট মোকাবেলা করতে হবে।

বক্তারা আরো বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে ১১ দফা নির্দেশনা জারি করে পাহাড়ে সেনাশাসনকে বৈধতা দেওয়া হয়েছে। রাষ্ট্রীয় বাহিনীর মদদে সেখান পাহাড়িদের ‘ভাগ করে শাসন করা’ নীতি প্রয়োগ করে পাহাড়ি জনগণের হত্যা, গুম-খুন-অপহরণ অব্যাহত রেখেছে এবং এ নিপীড়নের মাত্রা অনেকহারে বৃদ্ধি পেয়েছে।

আলোচনা থেকে বক্তারা স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে ১১দফা নির্দেশনা বাতিল, সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতি, পাহাড়িদের প্রথাগত ভূমি অধিকার নিশ্চিত করার দাবি জানান। এছাড়াও ফ্যাসিবাদী সরকারকে উচ্ছেদ ও পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় নিপীড়ন ও পাহাড়ের ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ, নারীর নিরাপত্তা-সম্ভ্রম রক্ষার্থে এবং সামাজিক অবক্ষয় রোধ করতে যুব সমাজকে ঐক্যবদ্ধ হাওয়ার আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More