পার্বত্য চট্টগ্রামকে “জেলায় উন্নীতকরণ” দিবসে নান্যাচরে পিসিপির আলোচনা সভা

0

নান্যাচর প্রতিনিধি, সিএইচটি নিউজ
মঙ্গলবার, ১ আগস্ট ২০২৩

ব্রিটিশ ঔপনিবেশিক শাসনকালে ১৮৬০ সালের ১ আগস্ট পার্বত্য চট্টগ্রামকে তথাকথিত “জেলায় রূপান্তর” বিষয়ে রাঙামাটির নান্যাচরে আলোচনা সভা করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) নান্যাচর উপজেলা শাখা।

আজ ১ আগস্ট ২০২৩, মঙ্গলবার ‘সরকারি বয়ানের ফেরিওয়ালা, ভাড়াটে লেখক-গবেষকদের মুখোশ উন্মোচন করে দিন’ শ্লোগানে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় পিসিপি নান্যাচর উপজেলা শাখার সহ-সভাপতি বিকাশন চাকমার সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক জেকসন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ সদস্য জয়েস চাকমা, পিসিপি রাঙামাটি জেলা শাখার সভাপতি রিপন চাকমা,গণতান্ত্রিক যুব ফোরাম রাঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক প্রিয়তন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন নান্যাচর উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক অদৃতা চাকমা।

আলোচনা সভায় বক্তারা বলেন, আজ থেকে ১৬৩ বছর আগে ১৮৬০ সালের ১ আগস্ট ব্রিটিশ ঔপনিবেশিক শাসকরা আইন জারি করে ‘স্বাধীন পার্বত্য রাজ্য’কে ‘পার্বত্য চট্টগ্রাম’ নাম দিয়ে তথাকথিত ‘জেলায়’ রূপা্ন্তর করে এ অঞ্চলের শাসনক্ষমতা কুক্ষিগত করে নেয়। এতে করে তারা স্বাধীন রাজ্যের মর্যাদা কেড়ে নেয়। পরবর্তীতে তারা নানা আইন-কানুন, বিধি-বিধান জারি করে এ অঞ্চলের জনগণের ওপর শাসন-শোষন চালায়।

তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের প্রকৃত ইতিহাস বিকৃত করে অতীতে ও বর্তমানে বহু লেখক, গবেষক বই পুস্তক প্রকাশ করেছেন, করছেন। দেশের পাঠ্যপুস্তকগুলোতে এ বিষয়ে কোন পাঠ পড়ানো হয় না। ফলে আমরা সঠিক ইতিহাস সম্পর্কে জানতে পারছি না। তাই ইতিহাস বিকৃতিকারীদের বিরুদ্ধে ছাত্র সমাজকে সচেতন হতে হবে। আমাদের প্রকৃত ইতিহাস সম্পর্কে জানতে হবে।

বক্তারা ব্রিটিশরা পার্বত্য অঞ্চলের অধিবাসীদের গুরুতর ক্ষতি করেছিল উল্লেখ করে বলেন, ১৯৪৭ সালে দেশ বিভাগের সময় ধুরন্ধর ব্রিটিশরা পার্বত্য চট্টগ্রামকে উগ্র ধর্মান্ধ পাকিস্তানের সাথে জুড়ে দিয়ে এ অঞ্চলের জনগণের সাথে চরম বেঈমানী করেছিল। তাদের এই অবিচারের কারণে পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জনগণের ওপর আজো অবর্ণনীয় দমন-পীড়ন জারি রয়েছে। বাংলাদেশের শাসকগোষ্ঠি পাহাড়িদের আত্মপরিচয় নিশ্চিহ্ন করে দিতে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে উগ্র বাঙালি জাতীয়তাবাদ চাপিয়ে দিয়েছে।

বক্তারা সঠিক ইতিহাস ও ঐতিহাসিক ঘটনাবলী থেকে শিক্ষা নিয়ে পার্বত্য চট্টগ্রামে অধিকার প্রতিষ্ঠা ও জাতীয় অস্তিত্ব রক্ষার সংগ্রামকে জোরদার করতে ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More