প্রতিরোধের প্রত্যয়ে চট্টগ্রামে লেখক শিবিরের একুশের কর্মসূচি পালন

0

চট্টগ্রাম ।। বাঙলাদেশ লেখক শিবির চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে জামালখান চেরাগীর মোড়ে আজ ২১ ফেব্রুয়ারি ২০২১ সকাল ৯টা থেকে ‘ফ্যাসিবাদের বিরুদ্ধে নিপীড়িত জনগণ ও জাতিসত্তার  সাংস্কৃতিক প্রতিরোধ গড়ে তুলুন’ এই আহ্বানে প্রতিরোধ গড়ে তোলার প্রত্যয়ে আলোচনা, প্রতিরোধের গান, মূকাভিনয়, আবৃত্তি, কবিতা পাঠ, ইতিহাস পাঠ সহ নানা আয়োজনে একুশের কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচিতে বদরুদ্দীন উমরের পূর্ব বাংলার ভাষা আন্দোলন ও তৎকালীন রাজনীতি-(৩ খন্ড) এই আকর গ্রন্থ থেকে ভাষা আন্দোলন পূর্ববর্তী কৃষক শ্রমিক ছাত্র সহ জনগণের বিভিন্ন সংগ্রামের ইতিহাস পাঠ করা হয়।

লেখক শিবির চট্টগ্রাম জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট ভুলন ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মসূচিতে আলোচনা করেন লেখক শিবির চট্টগ্রাম জেলা সম্পাদক ডাঃ অরুপ বড়ুয়া, স্বাস্থ্য আন্দোলনের নেতা ডাঃ সুশান্ত বড়ুয়া। সভা পরিচালনা করেন জেলা কমিটির সদস্য মামুন এলাহী।

কর্মসূচিতে মূকাভিনয় পরিবেশন করেন মাইম শিল্পী রাফসান। প্রতিরোধের বাংলা গান গেয়েছেন প্রদীপ নাথ, উতপল ঘোষ, গারো ভাষায় গান গেয়েছেন নির্তন রিছিল । সঙ্গীতায়োজনে ছিলেন, গিটারে সুচয়ন এবং সাগর এবং কাহনে ভিকি মজুমদার। উর্দু ভাষায় স্বরচিত কবিতা পাঠ করেন সাওদা আলম, গারো ভাষায় স্বরচিত কবিতা পাঠ করেন প্রত্যয় নাফাক এবং বাংলা ভাষায় স্বরচিত কবিতা পাঠ করেন ইনান ইলহাম, জোহান কুতুবী ,কার্তু সরকার এবং সাইফুর রুদ্র ।

এছাড়া বদরুদ্দীন উমরের পূর্ব বাংলার ভাষা আন্দোলন ও তৎকালীন রাজনীতি থেকে ৪৮ থেকে ৫২ পর্যন্ত জনগণের সংগ্রামের ইতিহাস পাঠ করেন সাইফুর রুদ্র, পাপন বনিক, অজিত রায়, কাজী আরমান, সামিউল আলম, আমীর আব্বাস, ইনান ইলহাম ও মামুন এলাহী।

একুশের প্রতিরোধের স্পৃহা নিয়ে নিপীড়িত জাতিসত্তা ও জনগণের লড়াইয়ের সাথে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন কর্মসূচিতে অংশ নেয়া সবাই। প্রেস বিজ্ঞপ্তি।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More