বন্ধ পাটকল-চিনিকল চালু ও শ্রমিকদের পাওনা পরিশোধের দাবিতে সমাবেশ

0

ঢাকা ।। বন্ধ ঘোষিত রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকল ও ৬টি চিনিকল পূনরায় সরকারি ব্যবস্থাপনায় চালু করা ও দিন হাজিরা শ্রমিকসহ সকল শ্রমিকদের বকেয়া পাওনা যথাযথ হিসাবসহ এককালীন পরিশোধের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করেছে চারটি শ্রমিক সংগঠন।

শুক্রবার (০৫ ফেব্রুয়ারি ২০২১) সকাল ১১টায় বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ), ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্ট, বিপ্লবী শ্রমিক আন্দোলন ও জাতীয় গণতান্ত্রিক শ্রমিক ফেডারেশনের যৌথ উদ্যোগে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সভাপতি ফয়জুল হাকিমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বিপ্লবী শ্রমিক আন্দোলনের আহ্বায়ক বিপ্লব ভট্টাচার্য, ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্টের সহসাধারণ সম্পাদক প্রমোদ জ্যোতি চাকমা, জাতীয় গণতান্ত্রিক শ্রমিক ফেডারেশনের নেতা কাওসার মুন্সী ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশনের কেন্দ্রীয় নেতা দেলোয়ার হোসেন।

বক্তারা বলেন, করোনা মহামারিতে যখন বিভিন্ন দেশের সরকারগুলো প্রণোদনা দিয়ে কর্মসংস্থান ধরে রাখছে তখন বাংলাদেশে ’উন্নয়নের’ দাবিদার হাসিনা সরকার ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল ও ৬টি চিনিকল বন্ধ করে ৫০ হাজারের অধিক শ্রমিককে কর্মচ্যুত করেছে। এই পাটকল ও চিনিকলকে ঘিরে বেঁচে থাকা লাখ লাখ পাটচাষী, আখচাষী, শ্রমজীবী মানুষের জীবনকে বিপর্যয়ের মুখে ঠেলে দিয়েছে। তাদের পেটে লাথি মেরেছে।

সরকারের এই শিল্পবিরোধী নীতি রুখে দাঁড়ানোর আহ্বান জানান বক্তারা।

বক্তারা বন্ধকৃত পাটকল-চিনিকল সরকারি ব্যবস্থাপনায় আধুনিকীকরণ করে পূনরায় চালু করার দাবি জানিয়ে বলেন, বদলী শ্রমিক, দিন হাজিরা শ্রমিকসহ সকল শ্রমিকদের বকেয়া পাওনা কড়ায় গন্ডায় সঠিক হিসাব প্রদান করে পরিশোধ করতে হবে, স্বপদে নিয়োগপত্র দিয়ে নিয়োগ দিতে হবে।

সমাবেশ শেষে একটি মিছিল বের করা হয়।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More