মাটিরাঙ্গায় পাহাড়ি জুমচাষীদের ঘরে অগ্নিসংযোগের প্রতিবাদে রামগড়ে পিসিপি-যুব ফোরামের বিক্ষোভ

0

রামগড় প্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ৪ জুন ২০২৩

মাটিরাঙ্গার তাইন্দং-তবলছড়ি এলাকার লাইফু কার্বারী পাড়ায় সেটলার বাঙালি কর্তৃক ৭ পাহাড়ি জুমচাষীদের ঘরে অগ্নিসংযোগের প্রতিবাদে রামগড়ে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম রামগড় শাখা।

আজ রবিবার (৪ জুন ২০২৩) সকালে “ভূমি বেদখলের ষড়যন্ত্র বন্ধ কর, সেটলার বাঙালিদের সমতলে ফিরিয়ে নিন” এই শ্লোগানে বিক্ষোভ মিছিলটি অনুষ্ঠিত হয়।

মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন ইউপিডিএফ’র রামগড় ইউনিটের সংগঠক লালন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের রামগড় উপজেলা সভাপতি জার্মান ত্রিপুরা। সমাবেশে সভাপতিত্ব করেন নয়ন চাকমা ও সঞ্চালনা করেন থুইমাং ত্রিপুরা।

বক্তারা বলেন, এদেশের শাসকগোষ্ঠি যুগের পর যুগ সেটলার বাঙালিদের রেশন সুবিধা দিয়ে পাহাড়িদের বিরুদ্ধে লেলিয়ে দিচ্ছে। শাসকগোষ্ঠির আশ্রয়-প্রশ্রয় ও মদদে সেটলাররা পাহাড়িদের উপর হামলা, ঘরবাড়িতে অগ্নিসংযোগ, লুটপাট ও ভূমি বেদখল করছে। তারই অংশ হিসেবে গত ১ জুন মাটিরাঙ্গার লাইফু কার্বারি পাড়ায় ৭ জন পাহাড়ি জুমচাষীর জুম ঘরে অগ্নিসংযোগ ও লুটপাট চালানো হয়েছে।

তারা আরো বলেন, বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার পার্বত্য চট্টগ্রামে সেনাশাসন বলবৎ রেখে  চরম নৈরাজ্যকর পরিস্থিতি জিইয়ে রেখেছে। এর ফলে প্রতিনিয়ত ভূমি বেদখল, নিপীড়ন-নির্যাতন চালানো হচ্ছে পাহাড়িদের উপর।

বক্তারা শাসকগোষ্ঠির অন্যায় দমন-পীড়ন ও ভূমি বেদখলের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিবাদ-প্রতিরোধ গড়ে তোলার জন্য ছাত্র-যুব সমাজসহ সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানান।

বক্তারা অবিলম্বে মিাটিরাঙ্গায় পাহাড়ি জুমচাষীদের ঘরে অগ্নিসংযোগের ঘটনায় জড়িত সেটলারদের আইনের আ্ওতায় এনে দৃষ্টান্তমূলক সাজা প্রদান এবং সেটলারদের পার্বত্য চট্টগ্রাম থেকে সরিয়ে সমতলে পুনর্বাসনের দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More