মহালছড়ির মাইসছড়িতে সেটলার কর্তৃক আবারো পাহাড়িদের বাড়ি-ঘর ভাঙচুর ও লুটপাট!

0

মহালছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ৫ মে ২০২৩

মাইসছড়ি ইউনয়নের ৩নং ওয়ার্ডের মানিকছড়ির পাঁচএকর নামক স্থানে সেনা-পুলিশের সহযোগীতায় সেটলার কর্তৃক পাহাড়িদের ৪টি ঘর ভেঙে দিয়ে ঘরের জিনিসপত্র লুটের অভিযোগ উঠেছে।

খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার মাইসছড়ি ইউনিয়নের ৩নং ওয়ার্ডের মানিকছড়ির পাঁচএকর নামক স্থানে সেনা-পুলিশের সহযোগীতায় সেটলার বাঙালি কর্তৃক আবারো পাহাড়িদের ঘরবাড়ি ভাঙচুর ও লুটপাটের অভিযোগ পাওয়া গেছে।

গতকাল বৃহস্পতিবার (৪ মে ২০২৩) রাতে এ ঘটনা ঘটে বলে জানা যায়।

ভুক্তভোগী পাহাড়িরা হলেন- ১. বিন্দু চাকমা (৪৫), ২. সুমন চাকমা (২৪), ৩. দক্ষ চাকমা (৩৫) ও ৪) জ্ঞানময় চাকমা (৪২)।

স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল রাত সাড়ে ৯টার সময় মো. রসুল আলী, জয়দার ও গোয়ামারা (ডাক নাম, আসল নাম জানা যায়নি)সহ অজ্ঞাত আরো বেশ কয়েকজন সেটলার বাঙালি সেনা-পুলিশের সহযোগীতায় মানিকছড়ির পাঁচএকর নামক জায়গায় গিয়ে উক্ত ৪ জন পাহাড়ি গ্রামাবাসীর ঘর-বাড়ি ভেঙে দেয় এবং ঘরের জিনিসপত্র দা, কুড়াল, মোবাইল, জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন ও নগদ প্রায় ৫২ হাজার টাকা লুট করে নিয়ে যায়। ঘটনার সময় উপস্থিত সেনা-পুলিশ সদস্যদের নির্দেশে সেটলাররা পাহাড়িদের ঘরবাড়ি ভাঙচুর ও লুটপাট চালিয়েছে বলে ভুক্তভোগীরা অভিযোগ করেছেন।

এদিকে, আজ শুক্রবার সকালে মহালছড়ি থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে ভুক্তভোগী পাহাড়িদের ডেকে লুট করা মোবাইলগুলো ফেরত দিলেও অন্যান্য জিনিসপত্র ফেরত দেওয়া হয়নি বলে ভূক্তভোগীরা জানিয়েছেন।

এ সময় পুলিশ সহজ-সরল পাহাড়িদের ভয়-ভীতি দেখিয়ে ‘তারা (পাহাড়িরা) আর সেখানে ঘরবাড়ি তুলবে না ও জুম চাষ করবে না’ এমন স্বীকারোক্তি নিয়ে ভিডিও ধারণ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

উল্লেখ্য, উক্ত স্থানে জন্য এর আগেও বেশ কয়েকবার সেটলার বাঙালিরা ঘরবাড়ি নির্মাণ করে জায়গাটি বেদখলের চেষ্টা চালিয়েছিল। প্রশাসন সেটলারদের পক্ষাবলম্বন করার কারণে তারা নানাভাবে পাহাড়িদের জায়গা-জমি বেদখলে মরিয়া হয়ে উঠেছে।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More