মানিকছড়িতে পিসিপি’র ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

0

মানিকছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
বুধবার, ১৭ মে ২০২৩

খাগড়াছড়ির মানিকছড়িতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (১৭ মে ২০২৩) পিসিপি’র মানিকছড়ি উপজেলা শাখা এ সভার আয়োজন করে।

“জাতীয় অস্তিত্ব রক্ষার আন্দোলনকে বেগবান করতে পিসিপির পতাকাতলে সমবেত হোন, লড়াই জোরদার করুন” এই আহ্বানে অনুষ্ঠিত সভায় পিসিপি’র মানিকছড়ি উপজেলা শাখার সভাপতি অংক্য মারমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অংসালা মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ’র মানিকছড়ি এলাকার সংগঠক বরুণ চাকমা, পিসিপি’র খাগড়াছড়ি জেলা কমিটির সহ সাধারণ সম্পাদক অনিমেষ চাকমা, গণাতন্ত্রিক যুব ফোরামের মানিকছিড়ি উপজেলা সভাপতি অংচাই রোয়াজা ও পিসিপি’র মানিকছড়ি উপজেলা শাখার সহ সভাপতি কালা মারমাা।

সমাবেশ শুরুর পূর্বে পিসিপি’র দলীয় সংগীত বাজানো হয় এবং সভা শুরুতে দীর্ঘ লড়াই সংগ্রামে যারা শহীদ হয়েছেন তাদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় ইউপিডিএফ সংগঠক বরুণ চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে বর্তমানে এক অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। শাসকগোষ্ঠি পাহাড়িদের নিশ্চিহ্ন করে দেয়ার চক্রান্তের অংশ হিসেবে এমন পরিস্থিতি তৈরি করেছে।

তিনি আরো বলেন, আমাদের পার্বত্য চুক্তি থেকে শিক্ষা নিতে হবে। দীর্ঘ ২৫ বছরের অধিক সময় ধরে এ চুক্তিকে ঝুলিয়ে রেখে পাহাড়ে একের পর এক ভূমি বেদখল, খুন, গুমসহ নানা নিপীড়ন জারি রাখা হয়েছে। এ চুক্তি যেন পাহড়িদের এক মরণফাঁদে পরিণত হয়েছে।

তিনি ছাত্র সমাজের উদ্দেশ্যে বলেন, আমরা পার্বত্য চট্টগ্রামে নিপীড়িত জনগণের অধিকার প্রতিষ্ঠার ও জাতির অস্তিত্ব রক্ষার জন্য আন্দোলন করে যাাচ্ছি। নতুন প্রজন্মকে এই আন্দোলনে সামিল হতে হবে এবং আন্দোলনকে বেগবান করে সামনে এগিয়ে নিতে হবে।

পিসিপি নেতা অনিমেষ চাকমা বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ একটি গৌরবোজ্জ্বল নাম। ১৯৮৯ সালের ২০ মে গঠনের পর থেকে এই সংগঠনটি পাহাড়ি জনগণের অধিকারের জন্য লড়াই সংগ্রাম পরিচালনা করে আসছে। কোন অপশক্তি এই সংগঠনকে দমিয়ে রাখতে পাারেনি।

তিনি আরো বলেন, আজকে পার্বত্য চট্টগ্রাম একটি সামরিক শাসন জারি রেখে নিপীড়ন-নির্যাতন চালানো হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানে গোয়েন্দা নজরদারি-খবরদারি চলছে। এর বিরুদ্ধে ছাত্র সমাজকে রুখে দাঁড়াতে হবে এবং আন্দোলনে যুক্ত হতে হবে।

অংচাই রোয়াজা বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ পার্বত্য চট্টগ্রামে একটি আপোষহীন লড়াকু ছাত্র সংগঠন। তিনি এই আদর্শিক ছাত্র সংগঠনের পতাকাতলে সমবেত হয়ে অধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে বেগবান করতে ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

অংক্য মারমা বলেন, বাংলাদেশ স্বাধীনতার পর পরই পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের উপর অত্যাচার-নিপীড়ন বৃদ্ধি করা হয়। একের পর এক গণহত্যা সংঘটিত করে পাহাড়িদের নিশ্চিহ্ন করে দেয়ার পাঁয়তারা চালানো হয়। তেমনই এক গণহত্যার (১৯৮৯ সালের ৪ঠা মে সংঘটিত লংগদু গণহত্যা) প্রতিবাদের মধ্য দিয়ে সামরিক শাসন উপেক্ষা করে পাহাড়ি ছাত্র পরিষদ গঠিত হয়েছিল। হাটিহাটি পা পা করে নানা চড়াই-উৎরাই পেরিয়ে আগামী ২০ মে এ সংগঠনটি গৌরবময় ৩৪ বছর পূর্ণ করবে। আমরা এ সংগঠকে নিয়ে গর্ব করি।

তিনি পূর্ণস্বায়ত্তশাসন আদায়ের লক্ষ্যে ছাত্র সমাজকে পিসিপি’র পতাকাতলে সমবেত হওয়ার আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More