রুমায় কেএনএ’র ফাঁদে পড়ে দুই সেনা সদস্য নিহত ও দুই সেনা অফিসার আহত

0

বান্দরবান প্রতিনিধি, সিএইচটি নিউজ
বুধবার, ১৭ মে ২০২৩

বান্দরবানের রুমা ও রাঙামাটির বিলাইছড়ি সীমান্তবর্তী জারুলছড়ি নামক এলাকায় কুকি চিন ন্যাশনাল আর্মি বা কেএনএ’র বিরুদ্ধে অভিযানে গিয়ে তাদের ফাঁদে পড়ে দুই সেনা সদস্য নিহত এবং এক মেজরসসহ দুই সেনা অফিসার আহত হয়েছেন।

গতকাল মঙ্গলবার (১৬ মে ২০২৩) দুপুর ১টা ৫৫ মিনিট সময়ে আইইডি বিস্ফোরণ ঘটিয়ে ও অতর্কিত গুলিবর্ষণ করে এ ঘটনা হয়েছে বলে আজ বুধবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আইএসপিআরের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‌“গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বান্দরবানের রুমা উপজেলার সুংসুংপাড়া সেনা ক্যাম্পের আওতাধীন জারুলছড়িপাড়ায় সশস্ত্র সন্ত্রাসীদের আস্তানার খবর পাওয়া যায়। সুংসুংপাড়া সেনা ক্যাম্পের মেজর মনোয়ারের নেতৃত্বে বাংলাদেশ সেনাবাহিনীর একটি টহল দল গতকাল মঙ্গলবার দ্রুততার সঙ্গে ওই স্থানে অভিযানের উদ্দেশ্যে যাত্রা করে। টহল দলটি জারুলছড়িপাড়ার কাছাকাছি ছড়ার কাছে পৌঁছালে বেলা ১টা ৫৫ মিনিটের দিকে কুকি চিন ন্যাশনাল আর্মি (কেএনএ)-এর ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণ ও অতর্কিত গুলিবর্ষণের মুখে পড়ে। এতে দুজন কর্মকর্তা ও দুজন সৈনিক আহত হন। তাঁদের দ্রুত হেলিকপ্টারের মাধ্যমে চট্টগ্রামের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আহত দুই সৈনিক মারা যান। আহত দুই কর্মকর্তা বর্তমানে চট্টগ্রাম সিএমএইচে চিকিৎসাধীন”।

নিহত সেনা সদস্যদের নাম জানা গেছে। এরা হলেন- মো. আলতাফ আহম্মদ ও মো. তৌহিদ। আর এ ঘটনায় সেনাবাহিনীর রুমা জোনের (২৮ বীর) অফিসার ক্যাপ্টেন ইশতিয়াক আহম্মদ শওকত ও অভিযানে নেতৃত্বদানকারী সুংসুংপাড়া সেনা ক্যাম্পের মেজর মনোয়ার গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন বলে জানা গেছে।

উল্লেখ্য, গত বছর অক্টোবর থেকে সেনাবাহিনী ও র‌্যাব রুমা, রোয়াংছড়িসহ আশে-পাশের প্রত্যন্ত এলাকায় কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) ও তার সশস্ত্র গ্রুপ কুকি চিন ন্যাশনাল আর্মি (কেএনএ)’র বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে। রাষ্ট্রীয় বাহিনীর এই অভিযানের কারণে ভয়ে ও আতঙ্কে ইতোমধ্যে ঐসব এলাকা থেকে ৫ শতাধিক বম জাতিসত্তার লোক ভারতের মিজোরামে গিয়ে আশ্রয় গ্রহণ করেছেন।

সাম্প্রতিক সময়ে সেনাবাহিনী তাদের অভিযানে যুক্ত করে তথাকথিত ‌‘ইউপিডিএফ (গণতান্ত্রিক)’ নামধারী নব্যমুখোশ সন্ত্রাসীদের। এই সন্ত্রাসীদের লেলিয়ে দিয়ে গত ৭ এপিল ও ৮ মে দু’দফায় ১১ জন নিরীহ বমকে তারা নৃশংসভাবে হত্যা করে। এসব হত্যাকাণ্ডের ঘটনার পর এলাকার এক ভয়ানক পরিস্থিতি তৈরি হয়। অনেকে ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়ে রয়েছেন বলে জানা গেছে।

স্থানীয়দের তথ্য মতে, সেনাবাহিনী এখন প্রতিনিয়ত রোয়াংছড়ি ও রুমায় বম অধ্যুষিত এলাকায় অভিযান পরিচালনা করে থাকে। অভিযানকালে তারা সাধারণ বম গ্রামবাসীদের গ্রেফতার, নিপীড়ন, হয়রানিসহ নানা অমানবিক কর্মকাণ্ড চালিয়ে থাকে বলে অভিযোগ রয়েছে।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More