রামগড়ে বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে বিক্ষোভ-আলোচনা সভা

0

রামগড় প্রতিনিধি ।। খাগড়াছড়ির রামগড়ে বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে বিক্ষোভ ও আলোচনা সভা করেছে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন।

আজ ৩০ জুন ২০২১, বুধবার সকাল ১১টায় বিতর্কিত পঞ্চদশ সংশোধনী’র ১ দশক উপলক্ষে এই কর্মসূচি পালন করা হয়।

“বাঙালি জাতীয়তা নয়, স্ব-স্ব জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে, পর্যটন উন্নয়নের নামে ৫ তারা হোটেল-সড়ক নির্মাণ ও বাস্তুভিটা থেকে উচ্ছেদ চলবেনা, বন্ধ কর” এই শ্লোগানে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন গণতান্ত্রিক যুব ফোরামের রামগড় উপজেলা শাখার সাধারণ সম্পাদক জার্মেন্ট ত্রিপুরা।

পিসিপি’র রামগড় উপজেলা শাখার সাধারণ সম্পাদক বাহাদুর ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ রামগড় উপজেলার সংগঠক চাবাগ, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ির জেলা প্রতিনিধি শুভ চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের রামগড় উপজেলা শাখার সভাপতি অসীম চাকমা প্রমুখ।

আলোচনা সভা শুরুতে পার্বত‍্য চট্টগ্রামের আন্দোলনে সকল শহীদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় ইউপিডিএফ সংগঠক চাবাগ তার বক্তব্যে বলেন, পার্বত‍্য চট্টগ্রামে জুম্ম জনগণের কোন নিরাপত্তা নেই। আর যারা অধিকারের আন্দোলনে সম্পৃক্ত তাদের তো রাজপথে নামতে দেওয়া হচ্ছে না। পার্বত‍্য চট্টগ্রামে সেনাবাহিনীই যেন সবকিছু। তারা রাতে বেড়াতে অন্যায়ভাবে পাহাড়ি গ্রামে তল্লাশি, অন্যায় ধরপাকড়, হয়রানি যা ইচ্ছে তাই করছে। নিরপরাধ মানুষকে আটক করে সন্ত্রাসী সাজিয়ে জেলে পুড়ে দিচ্ছে।

তিনি বলেন, সরকার এদেশে বসবাসরত ৪৫টির অধিক জাতিসত্তার অস্তিত্ব বিলীন করে দেয়ার জন্যই সংবিধানে বিতর্কিত পঞ্চদশ সংশোধনীতে বাঙালি জাতীয়তা অন্তর্ভুক্ত করেছে। কিন্তু পার্বত্য চট্টগ্রাম ও সমতলের জাতিসত্তার জনগণ এটা কোনভাবেই মেনে নিতে পারে না এবং মেনে নেবে না।

গণতান্ত্রিক যুব ফোরাম নেতা শুভ চাকমা বলেন, একজন চাকমা, মারমা, ত্রিপুরাসহ অন্য জাতিসত্তাগুলো কখনও বাঙালি হতে পারে না। কিন্তু একটি গণতান্ত্রিক রাষ্ট্রের সংবিধানে কিভাবে দেশের বাঙালি ভিন্ন অন্য জাতির জনগণকে বাঙালি হিসেবে অভিহিত করা হয়?

তিনি পার্বত‍্য চট্টগ্রামসহ সারাদেশে উন্নয়ন-পর্যটনের নামে, সেনা-বিজিবি ক‍্যাম্প স্থাপনের নামে ভূমি বেদখল করা হচ্ছে তার মূল লক্ষ্য হচ্ছে এদেশ থেকে জাতিসত্তার জনগণকে বিতাড়িত করা। তাই এর বিরুদ্ধে আমাদের প্রতিরোধ সংগ্রাম গড়ে তুলতে হবে।

তিনি বিতর্কিত পঞ্চদশ সংবিধান সংশোধনী বাতিল করে সকল জাতিসত্তাগুলোকে সাংবিধানিক স্বীকৃতির দাবি জানান।

পাহাড়ি ছাত্র পরিষদের নেতা অসীম চাকমা বলেন, আওয়ামী লীগ সরকার পার্বত্য চট্টগ্রামসহ দেশের জাতিসত্তার জনগণের দাবি-দাওয়া উপেক্ষা করে ২০১১ সালের ৩০ জুন একতরফাভাবে পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে বাঙালি জাতীয়তা চাপিয়ে দিয়েছে। এর ফলে জাতিসত্তাগুলোর অস্তিত্ব আজ হুমকির মুখে পড়েছে। তাই এই পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে আমাদেরকে আন্দোলন চালিয়ে যেতে হবে।

সভাপতির বক্তব্যে যুব ফোরাম নেতা জার্মেন্ট ত্রিপুরা বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিল করে সকল জাতিসত্তাকে সাংবিধানিক স্বীকৃতি দিয়ে নতুন সংবিধান সংশোধনী আনার দাবি জানান। একই সাথে তিনি পার্বত‍্য চট্টগ্রামে উন্নয়নের নামে পাহাড়িদের ভূমি বেদখল, নারী নির্যাতনসহ সকল ধরনের জুলুম-নিপীড়ন বন্ধের দাবি করেন।

আলোচনা সভা শেষে বিক্ষোভ মিছিল বের করে সংক্ষিপ্ত সমাবেশের মধ‍্য দিয়ে শেষ করা হয়।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More