মহালছড়িতে পিসিপি’র আলোচনা সভা, সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবিতে

0

মহালছড়ি প্রতিনিধি ।। বিতর্কিত পঞ্চদশ সংশোধনীর ১ দশক উপলক্ষে স্ব স্ব জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবিতে আজ ৩০ জুন ২০২১, বুধবার মহালছড়িতে আলোচনা সভা করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) মহালছড়ি উপজেলা শাখা।

“বাঙালি জাতীয়তা নয়, স্ব-স্ব জাতিসত্তার স্বীকৃতি দিতে হবে”; ”পর্যটন-উন্নয়নের নামে ৫ তারা হোটেল-সড়ক নির্মান ও বাস্তুভিটা থেকে উচ্ছেদ চলবে না, বন্ধ কর” এসব শ্লোগানে অনুষ্ঠিত সভায় সাচিং মারমার সঞ্চালনায় ও শান্ত চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউপিডিএফ’র মহালছড়ি উপজেলা সমন্বয়ক দিগন্ত চাকমা, সংগঠক জনম চাকমা প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বর্তমানে বাংলাদেশে ৪৫টির অধিক জাতিসত্তা থাকলেও সরকার তাদের সাংবিধানিকভাবে এখনো স্বীকৃতি দেয়নি। উপরন্তু ২০১১ সালের ৩০ জুন পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে জাতিসত্তাগুলোর উপর বাঙালি জাতীয়তা চাপিয়ে দেওয়া হয়েছে। বাংলাদেশের মত একটি স্বাধীন গণতান্ত্রিক দেশে জাতিসত্তার জনগণের প্রতি এরকম হেয় প্রতিপন্ন আচরণ সত্যিই কাম্য নয়। আমাদেরকে সরকারের চাপিয়ে দেয়া এই উগ্র বাঙালি জাতীয়তার বিরুদ্ধে আন্দোলন করতে হবে।

বক্তারা আরও অভিযোগ করে বলে, পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জনগণের ওপর যে নিপীড়ন তা দশকে পর দশক ধরে চলছে। ধর্ষন, খুন, গুম, অপহরণসহ পর্যটন-উন্নয়নের নামে ভূমি বেদখলের মত ঘটনা প্রতিনিয়ত ঘটে চলেছে। এদেশের রাষ্ট্রযন্ত্রের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ইন্ধনের ফলে এরকম ঘটনা থামছে না। সাম্প্রতিককালে পর্যটন ও উন্নয়নের নামে বান্দরবানে চিম্বুক পাহাড়, সিন্দুকছড়ির পংখীমুড়োসহ বিভিন্ন জায়গায় ভূমি বেদখলের পাঁয়তারা চলছে।

বক্তারা অবিলম্বে বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিল করে সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More