দীঘিনালায় বৈ-সা-বি উপলক্ষে র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠান

0

দীঘিনালা প্রতিনিধি।। খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার বাবুছড়া ও দীঘিনালায় ইউনিয়নে বৈ-সা-বি (বৈসু, সাংগ্রাই-বিঝু…) উপলক্ষে র‌্যালি, নদীতে ফুল ভাসানো ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আজ মঙ্গলবার (১২ এপ্রিল ২০২২) সকালে বাবুছড়া নুয়োপাড়া হতে র‌্যালি শুরু হয়ে নুয়োবাজারে এসে সকলের সুখ, শান্তি, মঙ্গল কামনায় মেইনি (মাইনি) নদীতে ফুল ভাসানো হয়। পরে বাবুছড়া আদর্শ স্কুল মাঠে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বৈ-সা-বি উদযাপন কমিটি-দীঘিনালা কর্তৃক আয়োজিত উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাবুছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সন্তোষ জীবন চাকমা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দীঘিনালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রজ্ঞান জ্যোতি চাকমা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হেডম্যান যুব লক্ষন চাকমা ও বাবুছড়া ইউনিয়ন পরিষদের ৪,৫,৬ নং ওয়ার্ডের মহিলা মেম্বার প্রতিভা চাকমা।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে জুম্মদের প্রধান সামাজিক উৎসব বৈ-সা-বি শুরু হয়েছে। এই উৎসবের মূল চেতনা হলো ভ্রাতৃত্ববোধ ও পরস্পরের মধ্যে সহমর্মিতা প্রকাশ করা। যুগ যুগ ধরে জুম্ম জনগণ এই চেতনাকে ধারণ করে ঐতিহ্যবাহী এই উৎসবটি পালন করে আসছে। বর্তমানে উৎসবের ব্যাপ্তি আরো বেড়েছে।

তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে বর্তমানে এক কঠিন সময় অতিবাহিত হচ্ছে। একদিকে ভ্রাতৃঘাতি সংঘাত, অন্যদিকে শাসকশ্রেণীর নিপীড়নমূলক মনোভাব। এমন সময়ে আমরা আমাদের উৎসব শুরু করতে যাচ্ছি। এই উৎসব যাতে সুষ্ঠু, সুন্দর, সুশৃঙ্খল ও নিরাপদে পালিত হয় তার জন্য সকলকে সচেষ্ট থাকতে হবে।

বক্তারা বলেন, ইদানিং আমরা জানতে পারছি নতুন করে ভ্রাতৃঘাতি সংঘাতের উস্কে দেওয়া হচ্ছে। তাই আমরা আজকের এই অনুষ্ঠান থেকে সকল পক্ষের প্রতি আহ্বান জানাই, কারোর প্ররোচনায় সংঘাতে জড়াবেন না। আমরা সাধারণ জনগণ আর সংঘাত দেখতে চাই না। তারা বৈ-সা-বি উৎসবের ভ্রাতৃত্ববোধের চেতনায় সকল হিংসা, হানাহানি, বিদ্বেষ ভুলে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More