পানছড়িতে গণতান্ত্রিক যুব ফোরামের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনা সভা

0

পানছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
বুধবার, ৫ এপ্রিল ২০২৩

খাগড়াছড়ি পানছড়িতে গণতান্ত্রিক যুব ফোরামের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  

আজ বুধবার (৫ এপ্রিল ২০২৩) সকাল ১০টার সময় ‘পাহাড়ে ষড়যন্ত্রমূলক ভ্রাতৃঘাতি সংঘাত বাঁধানোর ষড়যন্ত্র বন্ধ কর’ এই শ্লোগানে এবং ‘পার্বত্য চট্টগ্রামে ভূমি , জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতি, নারীর নিরাপত্তা সম্ভ্রম রক্ষার্থে যুবসমাজ ঐক্যবদ্ধ হোন, পাক প্রেতাত্মা ও নব্য মুখোশ, রাজাকারদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন’ এই আহ্বানে গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি উপজেলা শাখা উক্ত আলাচনা সভার আয়োজন করে।

পানছড়ির লোগাঙ এলাকায় অনুষ্ঠিত আলোচনা সভায় গণতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি উপজেলা শাখার সভাপতি এস মঙ্গল চাকমার সভাপতিত্বে ও যুবনেতা রিপন ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ’র পানছড়ি ইউনিটের সংগঠক সম্রাট চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক বরুন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি তৃষ্ণাঙ্কর চাকমা প্রমুখ।

সভায় ইউপিডিএফ সংগঠক সম্রাট চাকমা বলেন, গণতান্ত্রিক যুব ফোরামকেই পার্বত্য চট্টগ্রামের যুব সমাজকে সুসংগঠিত করে পার্বত্য চট্রগ্রামে অধিকার আদায়ের আন্দোলন জোরদার করতে হবে। যুব ফোরামের ব্যাপক আন্দোলনের কারণে ভূমি কমিশন একতরফা শুনানীর অগণতান্ত্রিক সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য হয়েছে এবং আলুটিলায়  পর্যটন জোন গঠনের নামে ৭০০ একর ভূমি জরবদখল রোধ করা সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, সরকার জেএসএস-এর সাথে চুক্তির মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামে নানা ষড়যন্ত্র চালাচ্ছে। সেটলার বাঙালি, ভূমিদস্যু বিভিন্ন কোম্পানিকে লেলিয়ে দিয়ে পাহাড়িদের ভূমি বেদখল অব্যাহত রেখেছে। শুধু তাই নয় অন্যায় দমন-পীড়ন, খুন, গুম, অপহরণ, নারী নির্যাতনের ঘটনাও আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। ভ্রাতৃঘাতি সংঘাত জিইয়ে রেখে সরকার পাহাড়িদের নিশ্চিহ্ন করে দেয়ার পাঁয়তারা চালাচ্ছে।

যুব নেতা বরুন চাকমা বলেন, গণতান্ত্রিক যুব ফোরাম নানা বাধা-বিপত্তি অতিক্রম করে আজ ২১ বছর পূর্ণ করেছে। পাহাড়ের মুক্তিকামী যুব সমাজকে এই সংগঠনের পতাতলে সমবেত হয়ে জুম্ম জনগণের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে বেগবান করতে হবে।

তিনিত বলেন, পার্বত্য চট্টগ্রামে নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে আমরা বহু নেতা-কর্মীকে হারিয়েছি। রাষ্ট্রীয় সংস্থা কর্তৃক ২০১৯ সালে গুম হওয়া মাইকেল চাকমা সন্ধান আমরা এখনো পাইনি।

ছাত্র নেতা তৃষ্ণাঙ্কর চাকমা বলেন, অধিকার আদায়ের কথা বলে যারা সেনাদের নিরাপত্তা ছাউনিতে অবস্থান করে, তারা কোনোদিন জাতির মঙ্গল বয়ে আনতে পারে না, তারা জনগণের শত্রু, জাতীয় শত্রু।  তাদের বিরুদ্ধে আমাদের সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।

তিনি আরও বলে , বাংলাদেশ স্বাধীন হ‌ওয়ার পর ১৯৭২ সালে শেখ মুজিবুর রহমান আমাদের জাতিসত্তার স্বীকৃতি না দিয়ে বরং বাঙালি বানাতে চেয়েছিল, সেখানে কিছুদিন আগে সন্তু লারমা নিজেই শেখ মুজিবের সমাধিতে ফুল দিতে গিয়েছিলেন। এ থেকে বোঝা যায় সন্তু লারমা বর্তমানে আওয়ামী লীগের লেজুড়ে পরিণত হয়েছেন।

 তিনি বলেন, সন্তু লারমা কুয়াকাটা বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি আপেক্ষিক ভালে বলা মানে জাতিকে চরমভাবে বিপদের দিকে নিক্ষেপ করার শামিল। যেখানে পার্বত্য চট্টগ্রামের জুম্মরা চরম নির্যাতনের শিকার এবং শাসক গোষ্ঠীর দমন পীড়ন, অন্যায় অত্যাচারে জর্জরিত সেখানে সন্তু লারমা কোন মুখে বলতে পারলেন ‌‘পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি ভালো’?

সভাপতি এস মঙ্গল চাকমা বলেন, গণতান্ত্রিক যুব ফোরাম জন্মলগ্ন হতে শোষিত, বঞ্চিত ও নিপীড়িত গণ মানুষের অধিকারের জন্য লড়াই সংগ্রামে অবিচলভাবে কাজ করে এসেছে, যার ফলে শাসক গোষ্ঠীরা এই সংগঠনকে দমানোর লক্ষ্যে নানান ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে।

তিনি আর‌ও বলেন, এই সংগঠনটি বিগত দিনে ভূমি বেদখলের বিরুদ্ধে দূর্বার আন্দোলন গড়ে তুলতে সক্ষম হয়েছে। আগামীতেও গণতান্ত্রিক যুব ফোরাম পার্বত্য চট্টগ্রামের জনগণের অধিকারের প্রতিষ্ঠায় সর্বদা সোচ্চার থাকবে। তিনি যুব সমাজকে সুসংগঠিত হয়ে জাতীয় অস্তিত্ব রক্ষার সংগ্রামে যুব ফোরামের পতাকাতলে সমবেত হওয়ার আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More