বান্দরবানের রোয়াংছড়িতে নৃশংস গণহত্যার প্রতিবাদে কাউখালীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

0

কাউখালী প্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ৯ এপ্রিল ২০২৩

বান্দরবানের রোয়াংছড়ি হত্যাকাণ্ডের প্রতিবাদে রাঙামাটির কাউখালীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ইউপিডিএফ কাউখালী ইউনিট।

‘‘রাষ্ট্রীয় ও ঠ্যাঙারে সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়াও” শ্লোগানে বান্দরবানের রোয়াংছড়িতে সেনা মদদপুষ্ট নব্যমুখোশ-সংস্কারপন্থী সস্ত্রাসী কর্তৃক বম জাতির ওপর নৃশংস গণহত্যার প্রতিবাদে এবং অপরাধীদের গ্রেফতারের দাবিতে রাঙামাটির কাউখালীতে ইউপিডিএফ-এর উদ্যোগে এক বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ রবিবার (৯ এপ্রিল ২০২৩) বিক্ষোভ মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে ইউপিডিএফ’র কাউখালী ইউনিটের সংগঠক অভি মারমার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন ইউপিডিএফ কাউখালী ইউনিটের সদস্য অমর চাকমা, হিল উইমেন্স ফেডারেশন রাঙ্গামাটি শাখার সাধারণ সম্পাদক ইশা চাকমা এবং বিশিষ্ট সমাজ সেবক ক্যাচি অং মার্মা।

সমাবেশে বক্তরা বলেন, সরকার পরিকল্পিতভাবে ঠ্যাঙারে বাহিনী সৃষ্টি করে পার্বত্য চট্টগ্রামে একের পর এক সন্ত্রাসী কাযকলাপ চালিয়ে যাচ্ছে। তার প্রমাণ সর্বশেষ ৭ এপ্রিল বান্দরবানের রোয়াংছড়িতে সেনা বাহিনীর প্রত্যক্ষ মদদে নব্য মুখোশ বাহিনী ও সংস্কারপন্থী জেএসএস সদস্যরা জুরভারাং পাড়া বম পাড়াবাসীর ওপর এক নারকীয় গণহত্যা সংঘটিত করে। এতে ৮ জন নিরীহ গ্রামবাসী খুন হন। সন্ত্রাসীরা প্রকাশ্যে সেনাবাহিনীর আশ্রয় প্রশ্রয়ে অবস্থান করে পার্বত্য এলাকায় ত্রাসের রাজত্ব সৃষ্টি করেছে, অথচ প্রশাসন নির্বিকার।

বক্তারা আরো বলেন, সরকার ‘ভাগ করো, শাসন করো’ নীতির ভিত্তিতে পাহাড়িদেরকে পরস্পরের বিরুদ্ধে লেলিয়ে দিয়ে তথা ভ্রাতৃঘাতি সংঘাত জিইয়ে রেখে সেটেলার বাঙালিরা পাহাড়ে প্রতিনিয়ত ভূমি বেদখল করে নিচ্ছে। মা বোনের ইজ্জ্বত কেড়ে নিচ্ছে। পাহাড়িদেরকে প্রতিনিয়ত হেনস্থা ও অপদস্থ করা হচ্ছে। বৈ-সা-বি উৎসবের প্রাক্কালে পাহাড়িরা শান্তিতে নেই।

অনুষ্ঠানের সভাপতি ইউপিডিএফ সংগঠক অভি মার্মা বলেন, বান্দরবানের রোয়াংছড়ির বম জাতির ৮ জনের নৃশংস খুনের ঘটনায় যারা জড়িত রয়েছে তাদের গ্রেফতার করে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। ঘটনার জন্য অবিলম্বে বিচার বিভাগীয় তদন্ত করতে হবে।

ইউপিডিএফ সদস্য মনু মারমার সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে এলাকার শত শত নারী পুরুষ অংশগ্রহণ করেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More