বান্দরবানে বম জাতিগোষ্ঠির ৮ গ্রামবাসীকে হত্যার প্রতিবাদে পানছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ

0

পানছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ৯ এপ্রিল ২০২৩

বান্দরবানের রোয়াংছড়িতে ঠ্যাঙারে বাহিনী কর্তৃক বম জাতিগোষ্ঠীর ৮ গ্রামবাসীকে ঠান্ডা মাথায় গুলি করে হত্যার প্রতিবাদে এবং জড়িতদের গ্রেফতার ও শাস্তির দাবিতে খাগড়াছড়ির পানছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে তিন সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপ), গণতান্ত্রিক যুব ফোরাম ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ।

আজ রবিবার (৯ এপ্রিল ২০২৩) সকাল ১১ টা সময়ে ‘সন্ত্রাসীর বিরুদ্ধে অপারেশনের নামে নিরীহ মানুষ হত্যাসহ মানবাধিকার লঙ্ঘন বন্ধ কর’ শ্লোগানে লোগাং ইউনিয়নের আমতলী বটতলা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি আমতলী বাজারের সড়কে এসে সমাবেশো মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশে বক্তব্য রাখেন, ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) পানছড়ি ইউনিটের সংগঠক সম্রাট চাকমা,পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক পরিণীতা চাকমা,গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি উপজেলা সভাপতি এস মঙ্গল চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের পানছড়ি উপজেলা সভাপতি তৃঞ্চাকর চাকমা ও সাধারণ সম্পাদক সুনীল চাকমা প্রমুখ।

সমাবেশে বক্তারা বান্দরবানের রোয়াংছড়ি হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে বলেন, রাষ্ট্রীয় বাহিনী পরিকল্পিতভাবে  নব্যমুখোশ-সংস্কারপন্থী সশস্ত্র সন্ত্রাসীদের লেলিয়ে দিয়ে বম জাতিগোষ্ঠির কলেজ ছাত্রসহ ৮ জন গ্রামবাসীকে অপহরণের পর ঠাণ্ডামাথায় নৃশংসভাবে গুলি করে হত্যা করেছে। সরকার এ হত্যাকাণ্ডের দায় এড়াতে পারে না।

বক্তারা বলেন, সরকার রাষ্ট্রীয় বাহিনীকে ব্যবহার করে পার্বত্য চট্টগ্রামে এক ভয়াবহ খেলায় মেতে উঠেছে। নব্যমুখোশদের মতো সশস্ত্র ঠ্যাঙারে গ্রুপ সৃষ্টি করে খুন, গুম, অপহরণসহ নানা সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করছে। সন্ত্রাসী দমনের নামে হত্যালীলায় মেতে উঠেছে।

বক্তারা আরও বলেন, ২০১৮ সালে খাগড়াছড়িতে মিঠুন চাকমাকে হত্যা, স্বনির্ভর বাজারে প্রকাশ্যে দিবালোকে ৬ জনকে গুলি হত্যার ঘটনায় জড়িত সন্ত্রাসীদের গ্রেফতার ও শাস্তি না হ্ওয়ায় তারা আরো বেশি বেপরোয়া হয়ে উঠেছে। এখন সাধারণ লোকজন্ও তাদের হাত থেকে রেহায় পাচ্ছে না।

পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় সন্ত্রাস চলছে উল্লেখ করে বক্তারা বলেন, যারা জনগণের অধিকার নিয়ে আন্দোলন করছে, কথা বলছে রাষ্ট্রীয় বাহিনী তাদের ওপর নিপীড়ন-নির্যাতন চালাচ্ছে, খুন, গুম করছে। ইউপিডিএফ নেতা মাইকেল চাকমাকে ২০১৯ সালে গুম করা হয়। আজ পর্যন্ত তার সন্ধান আমরা পাচ্ছি না। তারা দ্রুত মাইকেল চাকমাকে ফিরিয়ে দেয়ার দাবি করেন।

বক্তারা রাষ্ট্রীয় বাহিনী ও তাদের মদদপুষ্ট সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য ছাত্র-যুব সমাজসহ সর্বস্তরের জনসাধারণের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে বম জাতিগোষ্ঠির ৮ গ্রামবাসীকে হত্যার সাথে জড়িত সন্ত্রাসীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি এবং সেনা অপারেশনের নামে সাধারণ নিরীহ লোকজনকে হত্যা, নিপীড়ন-নির্যাতন, হয়রানিসহ মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More