মাটিরাঙ্গায় পিসিপি’র ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

0

মাটিরাঙ্গা প্রতিনিধি।। খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বৃহত্তর পার্বত্য চট্‌গ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ ২০ মে ২০২১, বৃহস্পতিবার পিসিপি’র মাটিরাঙ্গা ও গুইমারা শাখার যৌথ উদ্যোগে এক ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়।

“৮৯’এর ছাত্র-গণজাগরণের চেতনার মশাল জ্বালিয়ে পূর্ণস্বায়ত্তশাসনের আন্দোলন বেগবান করুন” এই শ্লোগানে অনুষ্ঠিত ছাত্র সমাবেশে তীর্থ ত্রিপুরা সঞ্চালনায় ও পিসিপির মাটিরাঙ্গা উপজেলার শাখার সভাপতি অনিমেষ চাকমা সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর গুইমারা উপজেলার সংগঠক নিশান মারমা, পিসিপি’র কেন্দীয় সদস্য থুইলাপ্রু মারমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দীয় সদস্য দোয়াসোনা চাকমা  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার রোনাল চাকমা ও  মাটিরাঙ্গা উপজেলার সহ-সাধারণ সম্পাদক মতিলাল ত্রিপুরা।

সমাবেশ শুরুতে গণতান্ত্রিক আন্দোলন করতে গিয়ে যারা আত্মবলিদান দিয়েছেন সেই সকল শহীদদের প্রতি সম্মান, শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

বক্তারা বলেন, পিসিপি জন্মলগ্ন থেকেই শাসকগোষ্ঠীর নানা বাধা-বিপত্তি ও নিপীড়ন-নির্যাতন মোকাবেলা করে আজ ৩২ বছরে অবতীর্ণ হয়েছে। শাসকগোষ্ঠীর শত দমন-পীড়নেও পিসিপি’র আন্দোলন স্তব্ধ করা যায়নি, ভবিষ্যতেও যাবে না।

বক্তারা আরও বলেন, জাতীয় মুক্তির আন্দোলনে ছাত্র সমাজের ভূমিকা সবচেয়ে বেশি। ছাত্র সমাজ সুসংগঠিতভাবে আন্দোলনে অংশগ্রহণ করলে সেই আন্দোলন সফল হতে বাধ্য। পার্বত্য চট্টগ্রামেও জুম্ম ছাত্র সমাজকে শাসকগোষ্ঠীর ষড়যন্ত্র ভেস্তে দিয়ে ঐক্যবদ্ধভাবে জাতীয় অস্তিত্ব রক্ষার লড়াইয়ে সামিল হতে হবে।

বক্তারা ছাত্র সমাজকে বিপথে পরিচালিত করতে শাসকগোষ্ঠীর নানা চক্রান্তের কথা তুলে ধরে বলেন, পার্বত্য চট্টগ্রামে অবাদে মাদক ছড়িয়ে দিয়ে, লেজুড় ও দালাল সৃষ্টি করে শাসকগোষ্ঠী জুম্ম ছাত্র সমাজকে দিকভ্রান্ত করতে মরিয়া হয়ে উঠেছে। অনেকে শাসকের এই চক্রান্তের ফাঁদে পড়ে জাতিকে ক্ষতি করার কাজে লিপ্ত রয়েছে। তাই ছাত্র সমাজকে আরো সচেতন ও সজাগ থাকতে হবে।

বক্তারা পার্বত্য চট্টগ্রামে চলমান পূর্ণস্বায়ত্তশাসনের আন্দোলনকে বেগবান করতে পিসিপি’র পতাকাতলে ঐক্যবদ্ধ হওয়ার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More