শহীদ বুদ্ধিজীবী দিবসে চবির বুদ্ধিজীবী চত্বরে পিসিপি’র পুষ্পস্তবক অর্পণ

0

চবি প্রতিনিধি ।। শহীদ বুদ্ধিজীবী দিবসে আজ ১৪ ডিসেম্বর ২১, মঙ্গলবার সকাল ১০টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)-এর বুদ্ধিজীবী চত্বরে পুষ্পস্তবক অর্পণ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা।

পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

পরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরী প্রাঙ্গনে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পিসিপি চবি শাখার কাউন্সিল প্রস্তুটি কমিটির সদস্য সচিব সোহেল চাকমা’র সঞ্চালনায় ও মিটন চাকমার সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি অঙ্কন চাকমা, চবি শাখার সদস্য রোনাল চাকমা প্রমুখ।

বক্তারা বলেন, একটি দেশের নাগরিকদের মধ্যে সবচেয়ে প্রগতিশীল ও অগ্রসরমান যারা তাদেরকে আমরা বুদ্ধিজীবী হিসেবে চিহ্নিত করি। দেশ, জাতি ও সমাজ গঠনে বুদ্ধিজীবীদের অতুলনীয় ভূমিকা রয়েছে। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে দেখা যায়, অধিকাংশ বুদ্ধিজীবী, প্রগতিশীল নামধারী ব্যক্তিরা নিজেদের আখের গোছাতে ব্যস্ত হয়ে পড়েছে। শাসকগোষ্ঠীও চায় যারা প্রগতিশীল, বুদ্ধিজীবী, মুক্তচিন্তক তারা শাসকগোষ্ঠীর একজন হয়ে দেশের অবস্থাকে জনসম্মুখে  তুলে ধরুক, সরকারের গুণগান রচনা করুক। কিন্তু একজন বুদ্ধিজীবীকে সবসময় অন্যায়ের বিরুদ্ধে দৃঢ় অবস্থান নিতে হয়- এটাই তার ধর্ম।

তারা বলেন, একটি জাতিকে দমিয়ে রাখতে হলে শাসকগোষ্ঠী প্রথমত আঘাত হানে সেই জাতির প্রগতিশীল, বুদ্ধিজীবীদের উপর। যেটি ১৯৭১ সালে আজকের এই দিনে পাকিস্তানি শাসকগোষ্ঠী করে গেছে। ঠিক একইভাবে আমরা দেখতে পাই, বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রামের জনমানুষের উপর নিষ্ঠুর দমনপীড়নের পাশাপাশি বাকস্বাধীনতা কেড়ে নেয়ার জন্যে জনমত বিরুদ্ধ ডিজিটাল সিকিউরিটি আইন প্রণয়ন করেছে। যে আইনে প্রথম গ্রেফতারের শিকার হয়েছিলেন পিসিপি’র সাবেক কেন্দ্রীয় সভাপতি শহীদ মিঠুন চাকমা।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের অধিকার আদায়ের সংগ্রাম করতে গিয়ে অনেকে শহীদ হয়েছেন, অনেকে পঙ্গুত্ববরণ করেছেন, অনেকে কারা অন্তরীণ রয়েছেন তবুও পিসিপি’র অস্তিত্ব রক্ষার সংগ্রাম এখনো থামেনি। অধিকার আদায়ের সংগ্রাম জারী রেখে আমাদেরকে আরো সংগ্রামী, প্রতিবাদী ও দায়িত্বশীল হতে হবে।

তারা বলেন, কথায় আছে, “যে দেশে নাকি গুণের সমাদর হয় না, সে দেশে জ্ঞানী জন্ম নেয় না।” সেজন্যে বুদ্ধিজীবী, মুক্তচিন্তকদের আত্মত্যাগের প্রতিও আমাদের সবসময় শ্রদ্ধাশীল থাকতে হবে।

বক্তারা পার্বত্য চট্টগ্রামে পূর্ণস্বায়ত্তশাসন অর্জনের লক্ষ্যে সকলকে ঐক্যবদ্ধ সংগ্রামে মনোনিবেশ করতে ছাত্রসমাজের প্রতি আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More