শিক্ষামন্ত্রণালয়ের অগণতান্ত্রিক সার্কুলার প্রত্যাহারের দাবিতে দীঘিনালায় পিসিপি’র বিক্ষোভ

0

দীঘিনালা : শিক্ষামন্ত্রণালয়ের কর্তৃক জারিকৃত অগণতান্ত্রিক সার্কুলার প্রত্যাহারসহ পিসিপি’র ঘোষিত ৮ দফা বাস্তবায়নের দাবিতে দীঘিনালায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) দীঘিনালা উপজেলা ও দীঘিনালা ডিগ্রী কলেজ শাখা।

“পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রয় বাহিনীর অন্যায় ধরপাকড়-নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াও” এই আহ্বান সম্বলিত শ্লোগানে আজ বুধবার(১৩ ডিসেম্বর ২০১৭) সকাল সাড়ে ১০টায় দীঘিনালা বড়াদম স্পোর্টিং ক্লাব থেকে মিছিলটি শুরু হয়ে বড়াদম বাজারে এসে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন, গণতান্ত্রিক যুব ফোরাম দীঘিনালা উপজেলা শাখার সভাপতি সজীব চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি জেলা সাংগঠনিক সম্পাদক রুপেশ চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) দীঘিনালা উপজেলা সভাপতি নিকেল চাকমা ও পিসিপি’র দীঘিনালা উপজেলা শাখার সাধারন সম্পাদক জীবন চাকমা প্রমুখ ।

বক্তারা বলেন, নানিয়াচর ডিগ্রী কলেজে পিসিপি’র নবীন বরণ অনুষ্ঠানকে কেন্দ্র করে শাসকশ্রেণী নানা ষড়যন্ত্রে মেতে উঠেছে। পার্বত্য চট্টগ্রামের ছাত্র সমাজকে দমিয়ে রাখার জন্য শিক্ষামন্ত্রণালয় কর্তৃক সম্পূর্ণ অন্যায় ও অগণতান্ত্রিকভাবে সার্কুলার জারি করে কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে। এই সার্কুলারের মধ্য দিয়ে ছাত্রদের সংবিধান স্বীকৃত অধিকার হরণ করা হয়েছে। তারা অবিলম্বে শিক্ষামন্ত্রণালয় কর্তৃক জারিকৃত সার্কুলার প্রত্যাহারসহ পিসিপি’র ঘোষিত ৮দফা দাবি বাস্তবায়নের দাবি জানান।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে  প্রতিনিয়ত রাষ্ট্রীয় বাহিনী কর্তৃক পিসিপি নেতাকর্মীসহ ইউপিডিএফ ভুক্ত সকল সংগঠনের নেতাকর্মীদের রাজনৈতিক উদ্দেশ্যে দমন-পীড়ন চালানো হচ্ছে। দীঘিনালায় গণতান্ত্রিক পরিবেশ শূণ্যতে দাঁড়িয়েছে। মানুষ এখন নিজেদের অধিকারের কথা প্রকাশ করতে পারছে না। বাবুছড়ায় আরো ভূমি বেদখলের জন্য সেনাবাহিনীর একটি চক্র ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে।

বক্তারা শাসকশ্রেণীর সকল ষড়যন্ত্র ভেস্তে দিয়ে নিজেদের অস্তিত্ব রক্ষার আন্দোলনকে বেগবান করে দীঘিনালায় গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির লক্ষ্যে ঐক্যবদ্ধ হওয়ার জন্য ছাত্র-যুব-নারী সমাজের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারী কলেজ শাখা-৬  এর সিনিয়রসহ কারি সচিব নাসিমা খানম স্বাক্ষরিত এক বিতর্কিত সার্কুলারে রাঙামাটির নান্যাচর (নানিয়াচর) কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে ‘রাষ্ট্র বিরোধী কার্য কলাপ’ এর অভিযোগ আনা হয়। নানিয়াচর কলেজে পিসিপি’র নবীনবরণ ও কলেজ কাউন্সিল অনুষ্ঠানে ব্যবহৃত ‘‘পূর্ণস্বায়ত্তশাসনই পার্বত্য চট্টগ্রামের একমাত্র রাজনৈতিক সমাধান’’ এই শ্লোগানকে বিকৃত করে ‘‘পূর্ণস্বায়ত্তশাসনই পার্বত্য চট্টগ্রামের একমাত্র রাষ্ট্রীয় সমাধান’’ উল্লেখ করে নান্যাচর(নানিয়াচর) কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে এই মিথ্যা অভিযোগ আনা হয়েছে।
—————-
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More