নান্যাচরে বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে আলোচনা সভা

0

নান্যাচর প্রতিনিধি ।। রাঙামাটির নান্যাচরে সংবিধানের বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিল ও নতুন সংবিধান প্রণয়নের মাধ্যমে সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (২৯ জুন ২০২১) পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউ এফ) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) নান্যাচর উপজেলা শাখার যৌথ উদ্যোগে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনার সভার ব্যানার শ্লোগান ছিল- “বিতর্কিত ‘পঞ্চদশ সংশোধনীর’’১ দশক,  নতুন সংবিধান চাই”; “বাঙালি জাতীয়তা নয়, স্ব স্ব জাতিসত্তার স্বীকৃতি দিতে হবে”; “পর্যটন-উন্নয়নের নামে ৫ তারা হোটেল-সড়ক নির্মাণ ও বাস্তভিটা থেকে উচ্ছেদ চলবে না, বন্ধ কর”।

সভায় পিসিপি’র নান্যাচর উপজেলা শাখার সভাপতি মনোবি চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লুইস চাকমার সনঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডএফের নান্যাচর উপজেলা সমন্বয়ক সুকীর্তি চাকমা, হিল উইমেন্স ফেডারেশনর কেন্দ্রীয় দপ্তর সম্পাদক নীতি চাকমা, পিসিপি’র রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক তনুময় চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের নান্যাচর উপজেলার সহ-সভাপতি তুজিম চাকমা।

বক্তারা বলেন, সংবিধানের বিতর্কিত পঞ্চদশ সংশোধনী এদেশের সংখ্যালঘু জাতিসত্তাগুলোর জন্য কালো আইন হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে। কারণ ২০১১ সালের ৩০ জুন সংসদে পাসকৃত এই সংশোধনীতে দেশে বসবাসরত ৪৫টির অধিক জাতিসত্তাকে বাঙালি হিসেবে অভিহিত করা করেছে। পার্বত্য চট্টগ্রামসহ দেশের জাতিসত্তাগুলোর আপত্তি সত্ত্বেও এই সংশোধনী পাস করে আওয়ামী লীগ সরকার এদেশ থেকে ভিন্ন জাতিগুলোর অস্তিত্ব মুছে ফেলার ষড়যন্ত্রে আশ্রয় নিয়েছে। কিন্তু পার্বত্য চট্টগ্রামসহ এদেশের জাতিসত্তার জনগণ এই সংশোধনী মেনে নেয়নি এবং নেবে না।

বক্তারা দীর্ঘ ১০ বছরেও সরকার বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিল না করায় ক্ষোভ প্রকাশ করে বলেন, আওয়ামী লীগ সরকার মুখে সংখ্যালঘু জাতির দরদী সাজলেও আদতে এ সরকারই পার্বত্য চট্টগ্রামসহ দেশের ভিন্ন ভাষাভাষী সংখ্যালঘু জাতিসত্তাসমূহের উপর নিপীড়ন-নির্যাতন চালিয়ে যাচ্ছে। কখনো উন্নয়নের নামে, কখনো পর্যটনের নামে, কখনো ইকো ট্যুরিজমের নামে জাতিসত্তাগুলোকে নিজ ভূমি থেকে উচ্ছেদ করছে।

বক্তারা বিতর্কিত পঞ্চদশ সংশোধনী ও চাপিয়ে দেয়া উগ্রবাঙালি জাতীয়তার বিরুদ্ধে দেশের সকল সংখ্যালঘু জাতিসত্তার জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

সভা থেকে বক্তারা অবিলম্বে বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিলপূর্বক নতুন সংবিধান প্রণয়ন করে সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More