মানিকছড়িতে বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে আলোচনা সভা

0

মানিকছড়ি প্রতিনিধি ।। খাগড়াছড়ির মানিকছড়িতে সংবিধানের বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিল ও নতুন সংবিধান প্রণয়নের মাধ্যমে দেশের সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবিতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) মানিকছড়ি শাখার উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (২৯ জুন ২০২১) সংবিধানের পঞ্চদশ সংশোধনী আইন পাসের ১ দশক উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

 “বাঙালি জাতীয়তা” নয়, স্ব স্ব জাতিসত্তার স্বীকৃতি দিতে হবে”; পর্যটন উন্নয়নের নামে ৫ তারা হোটেল-সড়ক নির্মাণ ও বাস্তভিটা থেকে উচ্ছেদ চলবে না, বন্ধ কর এই শ্লোগানে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন পিসিপি’র মানিকছড়ি উপজেলা শাখার সভাপতি অংহ্লাচিং মারমা।

এতে আরো বক্তব্য রাখেন ইউপিডিএফ’র মানিকছড়ি ইউনিটের সমন্বয়ক ক্যহ্লাচিং মারমা, পিসিপি’র মানিকছড়ি উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক অংসাহ্লা মারমা, সাধারণ শিক্ষার্থী পাইমং মারমা ও এলাকার প্রতিনিধি বাবু মারমা।

সভায় বক্তারা বলেন ২০১১ সালে ৩০ জন সংসদে পাস হওয়া পঞ্চদশ সংশোধনীতে বাংলাদেশে সকল জনগণকে বাঙালি বানানো হয়েছে। কিন্তু দেশে রয়েছে মারমা, চাকমা, ত্রিপুরাসহ ৪৫টির অধিক সংখ্যালঘু জাতিসত্তা বসবাস, তাদের রয়েছে আলাদা আলাদা ভাষা, সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্য। তাঁরা কখনো বাঙালি হতে পারে না। যার কারণে এদেশের জাতিসত্তার জনগণ পঞ্চদশ সংশোধনী মেনে নেয়নি।

বক্তারা বলেন, আমরা বাংলাদেশকে এক জাতির রাষ্ট্র নয়, বহু জাতি রাষ্ট্র হিসেবে দেখতে চাই। এদেশে বসবাসরত বাঙালি ভিন্ন অন্য জাতিসত্তাসমূহ যাতে নিজ নিজ পরিচয়ে টিকে থাকতে পারে সেজন্য আমরা সাংবিধানিক স্বীকৃতির দাবি জানাই।

বক্তারা বলেন, সিন্দুকছড়ির পক্ষীমুড়োতে সেনাবাহিনীর কর্তৃক ভূমি বেদখলের ষড়যন্ত্র এবং বান্দরবানের চিম্বুক পাহাড়ে ম্রোদের ভূমিতে ৫ তারা হোটেল নির্মাণ বন্ধ করতে হবে।

বক্তারা বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিল করে নতুন সংবিধান প্রণয়নের মাধ্যমে সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবিসহ পার্বত্য চট্টগ্রামে ইউপিডিএফ ও তার সহযোগী সংগঠনসমূহের নেতাকর্মীদের অন্যায় ধরপাকড় বন্ধ করা ও সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More