নাগরিকের সুস্বাস্থ্য ও চিকিৎসার অধিকার আদায়ে জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদের মাসব্যাপী গণসংযোগ কর্মসূচী ঘোষণা

0

ঢাকা প্রতিনিধি, সিএইচটি নিউজ
মঙ্গলবার, ৬ জুন ২০২৩

সরকারি হাসপাতালে বিনা ফী-তে বিশেষজ্ঞ চিকিৎসা সেবা, বিনামূল্যে ২৪ ঘন্টা পরীক্ষা নিরীক্ষা ও বাজেটের ১৫% স্বাস্থ্য খাতে বরাদ্দ দেওয়ার দাবীতে ঢাকায় সমাবেশ করেছে জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদ।

আজ মঙ্গলবার (৬ জুন ২০২৩) বিকেল সাড়ে ৪টায় ঢাকা জাতীয় জাদুঘরের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ থেকে দেশের নাগরিকের সুস্বাস্থ্য ও চিকিৎসার অধিকার আদায়ে মাসব্যাপী গণসংযোগ কর্মসূচী ঘোষণা করা হয়েছে।

জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদের আহবায়ক ফয়জুল হাকিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সমাবেশে বক্তব্য রাখেন অধ্যাপক ডা হারুন অর রশিদ, ডা ফজলুর রহমান, ডা গোলাম রাব্বানী, ডা জয়দ্বীপ ভট্টাচার্য, জাফর হোসেন, ইফতেখার আহমেদ বাবু, দেলোয়ার হোসেন, কামাল হোসেন বাদল, দিলীপ রায়, অংশুমান রায়, অমল ত্রিপুরা  প্রমুখ। সমাবেশে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন শফী রহমান, শামীম ইমাম, মার্জিয়া হাসান প্রভা প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদ সংগঠক অনুপ কুন্ড ।

সমাবেশের সভাপতি ফয়জুল হাকিম বলেন, সরকার সরকারি হাসপাতালগুলোকে বাণিজ্যিকীকরণের জন্য একের পর এক গণবিরোধী পদক্ষেপ গ্রহণ করে চলেছে। সম্প্রতি কয়েকটি জেলা ও উপজেলায় অফিস সময় শেষে বৈকালিক বিশেষজ্ঞ চিকিৎসা সেবার নামে প্রাইভেট রোগী দেখার নিয়ম চালু করেছে। এই নিয়মে বৈকালিক বিশেষজ্ঞ চিকিৎসা সেবার নামে রোগীদের কাছ থেকে ব্যবস্থাপত্র বাবদ ডাক্তারের ফী আদায় করা হচ্ছে ।

এতোদিন পর্যন্ত সরকারি হাসপাতালে রোগী দেখিয়ে ডাক্তারের ব্যবস্থাপত্র নিতে কোনো প্রকার ফী দিতে হতো না অর্থাৎ জনগণ বিনামূল্যেই ডাক্তারের ব্যবস্থাপত্র পেতেন। এখন বৈকালিক বিশেষজ্ঞ চিকিৎসা সেবার নামে ফী আদায় করা হচ্ছে। এই ফী-র একটা অংশ সরকারি ডাক্তারদের পকেটে ও অন্য অংশ সরকারি কোষাগারে জমা হচ্ছে। স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্যে জানা যায়,সরকার সারাদেশে উপজেলা স্বাস্থ্য কেন্দ্র পর্যন্ত এই প্রাইভেট রোগী দেখার নিয়ম চালু করবে।

তিনি সরকারি হাসপাতালগুলোকে বাণিজ্যিকীকরণ করার বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

হারুন অর রশিদ বলেন, বৈকালিক বিশেষজ্ঞ চিকিৎসা সেবায় যে-সব ডাক্তাররা প্রাইভেট রোগী দেখবেন তারা সকলেই রাষ্ট্রের বেতনভুক্ত ডাক্তার।রুটিন করে এইসব বিশেষজ্ঞ ডাক্তারদের দিয়ে সরকার দুই বেলা বিনা ফী-তে জনগণকে  বিশেষজ্ঞ চিকিৎসা সেবা দেয়ার নিয়ম চালু করতে পারতো। এতে জনগণ সহজেই বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসা সেবা পেতে পারতেন। অথচ জনগণের ট্যাক্সের টাকায় প্রতিষ্ঠিত সরকারি হাসপাতাল এখন সরকারি নির্দেশে জনগণের কাছ থেকে টাকা আদায়ের প্রতিষ্ঠানে পরিণত হতে চলেছে। সরকারের এই গণবিরোধী পদক্ষেপ রুখে দাঁড়াতে তিনি রাজনৈতিক দলগুলোর প্রতি আহবান জানান।

ডা ফজলুর রহমান বলেন, ২০১৪ ও ২০১৮ সালে প্রতারণামূলক নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখলে রেখে হাসিনা সরকার একের পরে এক গণবিরোধী পদক্ষেপ নিয়ে চলেছে। স্বাস্থ্য খাতে দুর্নীতি ও লুন্ঠনকর্মকে  প্রতিরোধ করতে জনগণকে সাথে নিয়ে ডাক্তার নার্স টেকনিশিয়ান স্বাস্থ্য কর্মীদের মাঠে নামতে হবে।

ডা গোলাম রাব্বানী সুস্বাস্থ্য ও চিকিৎসার অধিকার আদায়ে আন্দোলন গড়ে তোলার জন্য রাস্তার কর্মসূচী দেয়ার আহবান জানান।  

জয়দ্বীপ ভট্টাচার্য বলেন, অতি সম্প্রতি সংবাদপত্র সূত্রে জানা গেছে, ৪৭০ ধরনের পরীক্ষা-নিরীক্ষা ও সেবা মূল্যের ওপর অতিরিক্ত ৩৩℅ মূল্য ধার্য করে প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।এইভাবে বাড়তি অর্থ নেওয়া হলে নিম্ন আয়ের মানুষ অর্থাভাবে চিকিৎসা সেবা নেওয়া থেকে যে বিরত থাকবে তা বলার অপেক্ষা রাখে না। অন্যদিকে সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলো পরিণত হবে এক একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানে।

জাফর হোসেন জনগণের স্বাস্থ্য অধিকার আদায়ের সংগ্রামে ভূমিকা রাখতে রাজনৈতিক দলগুলোকে এগিয়ে আসার আহবান জানান।

ইফতেখার আহমেদ বাবু সরকারের চিকিৎসা সংকোচন নীতির সমালোচনা করে বলেন, প্রাইভেট হাসপাতাল কর্পোরেট হাসপাতাল ডায়াগনস্টিক সেন্টারগুলো লাগামহীন ভাবে ফী ধার্য করে জনগণের পকেট কেটে চলেছে।

দেলোয়ার হোসেন ৫৩ টি অত্যাবশকীয় ওষুধের দাম বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে বলেন, প্রেসক্রিপশনে অপ্রাসঙ্গিক ওষুধ ও টেস্ট লেখার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

দিলীপ রায় জাতীয় বাজেটের ১৫% স্বাস্থ্য খাতে বরাদ্দের দাবী জানিয়ে বলেন,জনসংখ্যা অনুপাতে ডাক্তার নার্স টেকনিশিয়ান নিয়োগ দিতে হবে।

অংশুমান রায় সরকারি চিকিৎসা সেবার ক্ষেত্রে গ্রামাঞ্চল শহরাঞ্চলের বৈষম্য দূর করার দাবী জানান।

কামাল হোসেন বাদল দেশে চিকিৎসার মান বৃদ্ধি করে দেশেই সুচিকিৎসা নিশ্চিত করার দাবী জানান।

অমল ত্রিপুরা পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় চিকিৎসা সেবার অপ্রতুলতা উল্লেখ করে বলেন, সংগ্রামের পথেই স্বাস্থ্য অধিকার প্রতিষ্ঠা হবে। 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More