মথি ত্রিপুরার মুক্তির দাবিতে লক্ষ্মীছড়িতে ইউপিডিএফ-এর বিক্ষোভ

0

লক্ষ্মীছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ৫ মার্চ ২০২৩

লামা সরই ভূমি রক্ষা কমিটির সদস্য মথি ত্রিপুরাকে হয়রানিমূলক মিথ্যা মামলায় গ্রেপ্তারের প্রতিবাদ ও অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবিতে ইউপিডিএফ লক্ষ্মীছড়িতে বিক্ষোভ মিছিল করে।

‘পার্বত্য চট্টগ্রামে অন্যায় ধরপাকড়, অব্যাহত ভূমি বেদখল ও নারী ধর্ষণ বন্ধ কর’ এই শ্লোগানে বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নের লামা সরই ভূমি রক্ষা কমিটির সদস্য মথি ত্রিপুরাকে হয়রানিমূলক মিথ্যা মামলায় গ্রেপ্তারের প্রতিবাদে ও অবিলম্বে তার নিঃশর্ত মুক্তির দাবিতে খাগড়াছড়ি জেলা লক্ষ্মীছড়ি উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) লক্ষ্মীছড়ি ইউনিট।

গতকাল শনিবার ( ৪ মার্চ ২০২৩) দুপুর ১২ টায় লক্ষ্মীছড়ি উপজেলা সদর এলাকায় এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিল পরবর্তী সমাবেশে ইউপিডিএফ-এর অন্যতম সংগঠক সরল চাকমার সভাপতিত্বে ও সংগঠক বিবেক চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের লক্ষ্মীছড়ি উপজেলা সভাপতি রিটন চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের লক্ষ্মীছড়ি উপজেলা সভাপতি পাইচি মার্মা।

সমাবেশে বক্তারা বলেন, লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির সদস্য মথি ত্রিপুরাকে মিথ্যা মামলায় আটকের ঘটনা লামায় ম্রো-ত্রিপুরাদের বাস্তুচ্যুত করার ষড়যন্ত্র। গত ১ জানুয়ারি ভূমিদস্যু লামা রাবার ইন্ডাস্ট্রিজের লেলিয়ে দেওয়া দুর্বৃত্ত কর্তৃক ম্রো জাতিসত্তাদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ, ভাঙচুর, লুটপাট ঘটনায় স্থানীয় জনগণ রাবার ইন্ডাস্ট্রিজ কোম্পানীর বিরুদ্ধে মামলা দায়ের করে বিচার চাইলেও প্রসাশন ভূমিদস্যুদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ না করে নিরব ভূমিকা পালন করছে। কিন্তু রাবার ইন্ডাস্ট্রিজের দুর্বৃত্তরা মিথ্যা অভিযোগ তুলে যখন ভূমি রক্ষা আন্দোলনে নিয়োজিত ব্যক্তিদের নামে মিথ্যা মামলা দায়ের করে তখন সাথে সাথে ভূমি রক্ষা সংগ্রাম কমিটির সদস্য মথি ত্রিপুরাকে পুলিশ গ্রেফতার করেছে। এর মাধ্যমে স্পষ্ট হয়েছে লামা ম্রো-ত্রিপুরাদের বেঁচে থাকার একমাত্র সম্বল ৪০০একর ভূমি বেদখল করতে ভূমিদস্যুদের সাথে পুলিশ বাহিনী এক যোগে কাজ করছে।

সমাবেশে বক্তারা অবিলম্বে মথি ত্রিপুরাকে নিঃশর্ত মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহার, পার্বত্য চট্টগ্রামে অন্যায় ধরপাকড়, অব্যাহত ভূমি বেদখল, নারী ধর্ষ বন্ধ করা এবং লামা রাবার ইন্ডাস্টিজ’র জমির লিজ বাতিলের দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More