মহালছড়িতে পিসিপি’র ছাত্র-যুব-নারী সমাবেশ

0

মহালছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ ।। খাগড়াছড়ির মহালছড়িতে ছাত্র-যুব-নারী সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)। আজ সোমবার (২৩ মে ২০২২) সকাল ১১ টায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

“অন্যায়-অত্যাচারের প্রতিবাদে লড়াই হচ্ছে মুক্তির একমাত্র পথ, শাসকশ্রেণীর ‘ভাগ কর শাসন কর’ নীতি জিইয়ে রেখে পাহাড়িদের ভূমি বেদখল ও নারীদের উপর সহিংসতা চলবে না” এই স্লোগানে পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সাবেক সভাপতি সুমন্ত চাকমার সভাপতিত্বে খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক শান্ত চাকমার সঞ্চালনায় ছাত্র-যুব-নারী সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় প্রতিনিধি রজেন্টু চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক নীতি শোভা চাকমা, ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) মহালছড়ি ইউনিটের সংগঠক দিগন্ত চাকমা প্রমুখ।

সমাবেশের শুরুতে পার্বত্য চট্টগ্রামে পূর্ণস্বায়ত্বশাসনের আন্দোলনকে বেগবান করতে এবং সুন্দর, সুষ্ঠু সমাজ গঠনে যারা নিজের জীবন উৎসর্গ করেছেন সেইসব বীর সহযোদ্ধাদের গভীর শ্রদ্ধা ও সম্মান জানিয়ে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

সমাবেশে যুবনেতা রজেন্টু চাকমা বলেন, শাসকশ্রেণীর ‘ভাগ কর শাসন কর’ নীতির বিপরীতে ছাত্র-যুব-নারী সমাজকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে। যুগে যুগে যেভাবে ছাত্র-যুব সমাজ শাসকের শৃঙ্খল ভেঙে দেশ ও জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে পার্বত্য চট্টগ্রামের ছাত্র-যুব সমাজকেও শাসকের চলমান দমন নীতির বিপরীতে রুখে দাঁড়িয়ে সকল অন্যায়-অবিচারের বিরুদ্ধে ন্যায়সঙ্গত আন্দোলন গড়ে তুলতে হবে।

নারী নেত্রী নীতি শোভা চাকমা বলেন, সাম্প্রতিক সময়ে পার্বত্য চট্টগ্রামে নারী নিপীড়ন একটি নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। আইন ধর্ষণকারীদের পক্ষে থাকার কারণে এবং পাহাড়ে ধর্ষণের বিরুদ্ধে বিচারহীনতার সংস্কৃতির কারণে প্রতিনিয়ত যৌন নিপীড়নের ঘটনা ঘটে। স্কুল শিক্ষক কর্তৃক প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রীরাও যৌন হয়রানি থেকে রেহাই পাচ্ছে না। পাহাড়িদের নির্মূল করার জন্য প্রতিনিয়ত ধর্ষণ ও ভূমি বেদখলকে মূল হাতিয়ার হিসেবে ব্যবহার করে শাসকগোষ্ঠী তার হীন স্বার্থ বাস্তবায়নে মরিয়া হয়ে উঠেছে।

তিনি আরো বলেন,পার্বত্য চট্টগ্রামে ধর্ষণের মেডিকেল রিপোর্টের উপর সেনাবাহিনীর গোপন নিষেধাজ্ঞা থাকার কারণে ডাক্তাররা ধর্ষণের মেডিকেল রিপোর্ট নেগেটিভ দিতে বাধ্য হচ্ছে। যার কারণে অপরাধীরা বারবার এ ধরনের অমানবিক কাজে লিপ্ত হওয়ার সাহস পাচ্ছে।

পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় বাহিনীর সদস্যরা নিরাপত্তার নামে বিভিন্ন নির্যাতন, হয়রানি ও ভূমি বেদখলসহ মানবাধিকার লঙ্ঘন করে যাচ্ছে অভিযোগ করে নীতি শোভা চাকমা বলেন, নিরাপত্তা বাহিনীই ও সেটলারারাই পার্বত্য চট্টগ্রামে খুন-গুম-ধর্ষণের মতো ঘটনার ইন্ধন দিচ্ছে। ২০১৮ সালে রাঙামাটির বিলাইছড়িতে সেনা সদস্য কর্তৃক দুই মারমা কিশোরীকে যৌন যৌন নির্যাতন ও বান্দরবানে সিকদার গ্রুপ ও সেনা কল্যাণ ট্রাস্ট কর্তৃক পর্যটন-উন্নয়নের নামে ম্রো জাতিসত্তাদের হাজার একরেরও অধিক ভূমি বেদখল করে শাসকগোষ্ঠী তার হীন ষড়যন্ত্র বাস্তবায়নে মরিয়া হয়ে উঠেছে। সাম্প্রতিক সময়ে নারী ও শিশু ধর্ষণ, যৌন হয়রানি ও বান্দরবানে রাবার কোম্পানি কর্তৃক ম্রো ও ত্রিপুরাদের ভূমি বেদখলসহ পাহাড়কে অশান্ত করার পাঁয়তারা চালানো চালাচ্ছে। রাষ্ট্রীয় এই অন্যায়-অবিচারের বিরুদ্ধে ছাত্র-যুবক ও নারী সমাজকে ঐক্যবদ্ধ হয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তুলতে হবে।

ইউপিডিএফ নেতা দিগন্ত চাকমা বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক আন্দোলনকে স্তব্ধ করে দিতে দালাল সুবিদাবাদীদের বাছাই করে যে জাতবিধ্বংসী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে তার থেকে ছাত্র-যুব সমাজকে সচেতন থাকতে হবে। তিনি পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল, অন্যায় দমন-পীড়ন ও নারী নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য ছাত্র-যুব-নারী সমাজের প্রতি আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে সুমন্ত চাকমা বলেন, দেশে যে সরকার ক্ষমতায় আসুক পার্বত্য চট্টগ্রামের জনগণ কখনো অন্যায়-অবিচারের সুবিচার পায়নি। প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘন হলেও এক দেশে দুই নীতির কারণে পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণ সংখ্যালঘু থেকে সংখ্যালঘুতে পরিণত হচ্ছে। জাতির এই ক্রান্তিলগ্নে ছাত্র-যুব সমাজকে ঐক্যবদ্ধ সংগ্রামের মাধ্যমেই পরাধীনতার শৃঙ্খল ভেঙে রাষ্ট্রীয় নিপীড়নের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে এবং নতুন সমাজ বিনির্মানে ছাত্র-যুব সমাজকেই এই গুরুদায়িত্ব নিতে হবে।

সমাবেশ থেকে পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের প্রথাগত ভূমি অধিকারের স্বীকৃতি, সেনাশাসন প্রত্যাহার করে সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি ও নারী নির্যাতনসহ সকল ধরনের নিপীড়ন-নির্যাতন বন্ধের দাবি জানানো হয়।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More