পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে দীঘিনালায় ইউপিডিএফের বিক্ষোভ

0

দীঘিনালা প্রতিনিধি, সিএইচটি নিউজ
শনিবার, ১৪ জানুয়ারি ২০২৩

দীঘিনালায় ইউপিডিএফের বিক্ষোভ। ছবি: দীঘিনালা প্রতিনিধি

পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় মদদপুষ্ট ঠ্যাঙারে বাহিনীর সন্ত্রাসসহ মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে খাগড়াছড়ির দীঘিনালায় বিক্ষোভ সমাবেশ করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) দীঘিনালা ইউনিট।

আজ শনিবার (১৪ জানুয়ারি ২০২৩) দুপুর ২টাায় দীঘিনালা উপজেলা বাবুছড়ার উদাল বাগান এলাকায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

জাতীয় মানবাধিকার কমিশনের সফরকে সামনে রেখে আয়োজিত উক্ত সমাবেশে ইউপিডিএফ সংগঠক রুপেশ চাকমা সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক সুজয় চাকমা, সজীব চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের দীঘিনালা উপজেলা সভাপতি জ্ঞান প্রসাদ চাকমা।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় বাহিনী এক ত্রাসের রাজত্ব কায়েম করেছে। তারা বিচার বহির্ভুত হত্যা, অন্যায় গ্রেফতার, নির্যাতন, হয়রানি, ভূমি বেদখল, নারী নির্যাতন, নব্যমুখোশ বাহিনীর মতো ঠ্যাঙারে বাহিনীর সন্ত্রাসীদের মদদ দিয়ে খুন, গুম, অপহরণসহ নানা অপকর্ম ও মানবাধিকার লঙ্ঘন করছে।

বক্তারা দীঘিনালায় ২০১৯ সালে তিন ইউপিডিএফ সদস্য নবীন জ্যোতি চাকমা, ভুজেন্দ্র চাকমা ও রুচিল চাকমাকে অন্যায়ভাবে আটকের বিনা বিচারে গুলি করে হত্যা, ২০২২ সালে ইউপিডিএফ নেতা নবায়ন চাকমা মিলনকে অন্যায়ভাবে আটকের পর নির্যাতন চালিয়ে হত্যা করার ঘটনা তুলে ধরেন।

বক্তারা আরো বলেন, সেনাবাহিনী কর্তৃক দীঘিনালায় বাবুছড়া ইউনিয়ন ও দীঘিনালা ইউনিয়নের ১নং ওয়ার্ডে এলাকাবাসীকে ঘরবাড়ি নির্মাণে বাধা প্রদান ও সাধনাটিলা বনবিহারের জমি বেদখলের চেষ্টা চলছে। ২০১৪ সালে বাবুছড়ায় বিজিবি হেডকোয়ার্টার্স নির্মাণ করে ২১ পরিবার পাহাড়িকে জোরপূর্বক নিজ বসতভিটা থেকে উচ্ছেদ করা হয়েছে। বান্দবানের লামায় ম্রো ও ত্রিপুরাদের ৪০০ একর জুমভূমি বেদখল করে তাদেরকে নিজেদের বসতভিটা থেকে উচ্ছেদে ভূমিদস্যু রাবার ইন্ডাস্ট্রিজ কোম্পানিকে লেলিয়ে দেওয়া হয়েছে। পার্বত্য চট্টগ্রামে সর্বত্র এখন এই দমনপীড়ন চলছে বলে বক্তারা অভিযোগ করেন।

বক্তারা অবিলম্বে পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় মদদে সংঘটিত সকল হত্যাকাণ্ডের বিচার, রাষ্ট্রীয় দমন-পীড়ন, ভূমি বেদখল, নারী নির্যাতন বন্ধ করা, সেনা শাসন ‘অপারেশন উত্তরণ’ তুলে নিয়ে সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা এবং রাষ্ট্রীয় মদদপুষ্ট ঠ্যাঙারে বাহিনী ভেঙ্গে দিয়ে তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধের দাবি জানান।

সমাবেশ থেকে বক্তারা মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে আগামীকাল রবিবার (১৫ জানুয়ারি) খাগড়াছড়ি জেলায় ডাকা আধাবেলা সড়ক অবরোধ কর্মসূচি সফল করতে দীঘিনালা উপজেলার সকল যানবাহন মালিক-শ্রমিকসহ সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More