রাঙামাটিতে রাণী য়েন য়েন’সহ ভলান্টিয়ারদের উপর হামলার প্রতিবাদে চট্টগ্রাম বিক্ষোভ

0

চবি প্রতিনিধি : বিলাইছড়িতে সেনা সদস্যদের দ্বারা মারমা তরুণী ধর্ষণ এবং এ ঘটনায় রাঙামাটি হাসপাতালে সেনা-পুলিশ কর্তৃক রাণী য়েন য়েনসহ ভলান্টিয়ারদের উপর বর্বোরোচিত হামলা ও মারধরের প্রতিবাদে চট্টগ্রামে ‘প্রতিবাদী ছাত্র সমাজ’-এর ব্যানারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

গতকাল শনিবার (১৭ ফেব্রুয়ারি) বিকাল ৩টার দিকে চট্টগ্রাম নগরীর ডিসি হিল থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চেরাগী মোড়ে এসে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র মংসাই মারমা’র সঞ্চালনায় ও অংসাইম্যা মারমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রত্যয় নাফাক, খঞ্জন ত্রিপুরা, সুনয়ন চাকমা, রুপন চাকমা, নিউমা চৌধুরি, সাচিং মারমা, অংসিংথোয়াই মারমাসহ আরো অনেকে। সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর জান্নাতুল ফেরদৌস, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদের সাংগঠনিক সম্পাদক মাহবুব জাহান রুমি, গণসংহতি আন্দোলনের চট্টগ্রাম জেলার কর্মী শওকত আলীসহ প্রমুখ।

বক্তারা উদ্বেগ প্রকাশ করে বলেন, বিলাইছড়িতে গত ২২ জানুয়ারি ফারুয়া ক্যাম্পের সেনা জওয়ান কর্তৃক দুই মারমা বোনের মধ্যে বড় বোন ধর্ষণ ও ছোট বোন যৌন নিপীড়নের শিকার হওয়ার পর রাঙামাটি জেনালে হাসপাতালে ভর্তি করা হলে প্রশাসন তাদের দীর্ঘদিন ধরে অবরুদ্ধ করে রাখে। শুধু অবরুদ্ধ করে ক্ষান্ত হয়নি প্রশাসন, গত ১৫ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) সন্ধ্যি ৭:৩০ টার সময় চাকমা সার্কেলের রাণী য়েন য়েনকে শারীরিবকভাবে লাঞ্ছিত করে ও এবং ভলার্ন্টিয়ারদের মারধর ও রুমে আটকে রেখে হাসপাতালের লাইট অফ করে দুই মারমা বোনকে জোরপূর্বক অপহরণ করে অজ্ঞাত স্থানে নিয়ে যায় সেনা-পুলিশ-গোয়েন্দার দল। অপহৃত দুই মারমা বোনের হদিস এখন পর্যন্ত কেউ জানে না।

বক্তারা আরো বলেন, সেনাশাসিত পার্বত্য চট্টগ্রামে এ ঘটনা নতুন নয়, ১৯৯৬ সালে হিল উইমেন্স ফেডারেশনের তৎকালীন সাংগাঠনিক সম্পাদিকা কল্পনা চাকমাকে অপহরণ করে নিয়ে যায় লেঃ ফেরদৌসের নেতৃত্বে সেনাবাহিনীর একটা দল। যে ঘটনার বিচার আজও আমরা পাইনি। যেমনটা পাইনি সমতলে কুমিল্লা ক্যান্টনমেন্টের ভেতরে সেনা কর্তৃক ধর্ষণের পর হত্যা হওয়া তনুর বিচার।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে দুই মারমা সহোদরাকে ধর্ষণ ও যৌন নিপীড়ন এবং রাঙামাটি হাসপাতালে রাণী য়েন য়েনকে শারীরিকভাবে লাঞ্ছনার জন্য দায়ী সেনা জওয়ানদের বিচারের আওতায় এনে শাস্তির দাবি জানান।
—————-
সিএইচটিনিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্রউল্লেখপূর্বক ব্যবহার করুন।
সিএইচটিনিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্রউল্লেখপূর্বক ব্যবহার করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More