সিন্দুকছড়িতে পাহাড়ির ঘরে অগ্নিসংযোগের প্রতিবাদে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ

0

খাগড়াছড়ি প্রতিনিধি।। সিন্দুকছড়ির পঙ্খীমুড়ো ও ঠান্ডাছড়িতে সেনাবাহিনী কর্তৃক পাহাড়ি জুমচাষীর ঘরে অগ্নিসংযোগ ও ভাংচুরের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি),গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) ও হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ), খাগড়াছড়ি জেলা শাখা।

আজ বৃহস্পতিবার (০১ জুলাই ২০২১) দুপুর ১.০০ টায় খাগড়াছড়ি সদর এলাকায় একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। এরপর অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, গণতান্ত্রিক যুব ফোরাম এর জেলা দপ্তর সম্পাদক লিটন চাকমা ও পিসিপি জেলা সাংগঠনিক সম্পাদক নরেশ ত্রিপুরা।

বক্তারা অভিযোগ বলেন, সিন্দুকছড়ি এলাকায় সেটলার পুনর্বাসন ও পর্যটন স্থাপনের লক্ষ্যে সেনাবাহিনী জোরপূর্বক পাহাড়িদের ভিটেমাটি থেকে উচ্ছেদ করতে মরিয়া হয়ে উঠেছে। সনে রঞ্জন ত্রিপুরার নির্মিত বসতঘর ভেঙে দিয়ে ভিটেমাটি ও ভোগদখলীয় জায়গা বেদখলের পর তারা আবারো ঠাণ্ডাছড়িতে ননজয় ত্রিপুরা নামে এক জুমচাষীর জুম ঘর আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে এবং পঙ্খীমুড়োতে পনে রঞ্জন ত্রিপুরা নামে অপর এক জুমচাষীর জুম ঘর ভেঙে দিয়েছে। এছাড়া ঐ এলাকায় বসবাসরত পাহাড়িদের প্রতিনিয়ত হয়রানি, হুমকি ও ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে বলেও বক্তারা অভিযোগ করেন।

বক্তরা সমাবেশ থেকে পাহাড়ি জুমচাষীদের ঘর ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, দেশের নাগরিক হিসেবে পাহাড়িদের নিরাপত্তা দেয়ার দায়িত্ব সরকার তথা রাষ্ট্রের। কিন্তু সরকার তাদের নিরাপত্তা না দিয়ে উপরন্তু সেনাবাহিনীর মতো একটি বাহিনীকে দিয়ে পাহাড়িদের উপর অবর্ণনীয় জুলুম-নিপীড়ন চালাচ্ছে। মনে হয় পাহাড়িরা যেন এদেশের নাগরিক নয়।

বক্তারা কথিত উন্নয়ন ও পর্যটনের নামে পাহাড়ি উচ্ছেদ ও ভূমি বেদখলের বিরুদ্ধে ছাত্র-যুব-নারী সমাজসহ সর্বস্তরের জনগণকে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা সিন্দুকছড়ির পঙ্খীমুড়ো ও ঠান্ডাছড়ি এলাকায় অন্যায়ভাবে পাহাড়ি জুমচাষীদের জুম ঘরে অগ্নিসংযোগ ও বাড়ি ভেঙে দেয়ার ঘটনায় সুষ্ঠু বিচার এবং অবিলম্বে ঐ এলাকায় ভূমি বেদখল ও পাাহড়ি উচ্ছেদ ষড়যন্ত্র বন্ধ করার জোর দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More