মাতৃভাষা দবিসে লক্ষীছড়িতে পাহাড়ি ছাত্র পরিষদের পথসভা

0

লক্ষ্মীছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ

মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি ২০২৩

মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে খাগড়াছড়ি জেলা লক্ষ্মীছড়িতে পথসভা করেছেন বৃহত্তর র্পাবত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরষিদ (পসিপি) লক্ষ্মীছড়ি উপজলো শাখা। আজ মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি ২০২৩) এই র্কমসূচি পালন করা হয়।

‘শিক্ষার্থীদের ভবিষ্যত নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ কর’, ভূলে ভরা পাঠ্যপুস্তক বাতিলসহ স্ব স্ব জাতিসত্তার মাতৃভাষায় পাঠদান নিশ্চিত করতে উপযুক্ত শিক্ষক নিয়োগ ও যথাযথ পদক্ষেপ গ্রহণের দাবিতে আয়োজিত পথসভা পাহাড়ি ছাত্র পরিষদের লক্ষীছড়ি থানা শাখার সভাপতি রিটন চাকমার সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক রুপায়ন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের লক্ষ্মীছড়ি উপজেলা শাখার সভাপতি  পাইশি মার্মা, হিল উইমেন্স ফেডারেশনের লক্ষীছড়ি থানা শাখার সভাপতি সুপ্রভা চাকমা প্রমূখ।

পথসভায় বক্তারা অভিযোগ করে বলেন, ১৯৫২ সালের ভাষা শহীদেরা নিজেদের মাতৃভাষা রক্ষার্থে আত্মউৎসর্গ করেছিলেন তারা জাতির শ্রেষ্ঠ সন্তান। কিন্তু আমরা লক্ষ্যে করেছি যে দেশের মাতৃভাষার জন্য সালাম, রফিক, জব্বার, শফিকসহ নাম অজানা আরো অনেকে তাদের মায়ের ভাষা বাংলাকে রক্ষার জন্য বুকের তাজা রক্ত দিয়েছিলেন সে দেশে বসবাসরত সকল জাতির মাতৃভাষাকে স্বীকৃতি ও যথাযথভাবে মর্যাদা দেওয়া হচ্ছে না। 

তারা আরো বলেন, বাংলাদেশ বহু জাতি রাষ্ট্র হলেও বাংলা ভাষা ব্যতিত অন্যান্য সংখ্যালঘু জাতিসত্তাসমূহের ভাষা উপেক্ষিত। যে দেশে মাতৃভাষার জন্য রক্ত দিয়েছিল সে দেশের বসবাসরত সংখ্যালঘু জাতিসত্তাসমূহের ভাষাকে অস্বীকার ও উপেক্ষা করা মানেই হচ্ছে ভাষা শহীদদের প্রতি অসম্মান করা। এই রাষ্ট্রে যেদিন সকল জাতিসত্তার ভাষাকে সম্মানপূর্বক স্বীকৃতি প্রদান করবে সেদিনই ভাষা শহীদদেরা পরিপূর্ণ মার্যাদা লাভ পাবে। 

সমাবেশ থেকে বক্তারা, ভাষা শহীদদের মর্যাদা রক্ষার্থে সকল জাতিসত্তার মাতৃভাষাকে স্বীকৃতির দিতে সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদতথ্যছবি ,ভিডিওকনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More