লংগদুর আর্যগিরি বনবিহারের জমি বেদখলের প্রতিবাদে খাগড়াছড়ির বিভিন্ন স্থানে বিক্ষোভ

0

খাগড়াছড়ি প্রতিনিধি ।। রাঙামাটির লংগদু উপজেলার আঠারকছড়া ইউনিয়নের ডানে আঠারকছড়া আর্যগিরি বনবিহারের জমি বেদখল, বিহার অধ্যক্ষকে হয়রানি ও উচ্ছেদের প্রতিবাদে খাগড়াছড়ির পানছড়ি, মাটিরাঙ্গা ও মানিকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৌদ্ধ সম্প্রদায়ের মানুষ।

আজ শনিবার (১৭ জুলাই ২০২১) সকালে পৃথক পৃথকভাবে এসব বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

এসব বিক্ষোভ সমাবেশ থেকে আর্যগিরি বনবিহারের জমি বেদখল বন্ধসহ বিহার অধ্যক্ষকে হয়রানি ও বিহার উচ্ছেদের ষড়যন্ত্র বন্ধের দাবি জানানো হয়েছে।

আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

পানছড়ি : আজ সকাল ১১টায় পানছড়ি উপজেলার ২নং চেঙ্গী ইউনিয়নে বৌদ্ধ সম্প্রদায়ের দায়ক-দায়িকাবৃন্দ আর্যগিরি বনবিহারের জমি বেদখলের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন। সমাবেশে ৩নং পানছড়ি ইউপি সদস্য সঞ্চয় চাকমা’র সঞ্চালনায় বক্তব্য রাখেন ২নং চেঙ্গী ইউপি সদস্য ও কার্বারী নগেন্দ্র লাল চাকমা, বিশিষ্ট সমাজসেবক তপন বিকাশ চাকমা ও তারাবন ভাবনা কেন্দ্রের পরিচালনা কমিটির সাধারন সম্পাদক যুদ্ধ কুমার চাকমা প্রমুখ।

বক্তরা বলেন, পার্বত্য চট্রগ্রামে পাহাড়িদের বসতভিটা, ভোগদখলীয় জায়গা-জমি ও ধর্মীয় প্রতিষ্ঠানের জমি কেড়ে নেওয়ার জন্য নানা ষড়যন্ত্র চলছে। কখনো সেটলার বাঙালিদের লেলিয়ে দেওয়া হচ্ছে, কখনো সেনাবাহিনী নিজেরাই বিভিন্নভাবে জমি বেদখল করছে। এখন লংগদুর আর্যগিরি বনবিহারের জায়গাটি বেদখল করে সেখান থেকে বিহারটি উচ্ছেদ করে দেয়ার জন্য সেটলার, সেনাবাহিনী ও সেনা মদদপুষ্ট সন্ত্রাসীরা একজোট হয়েছে। তারা জায়গা দখলের পাশাপাশি বিহার অধ্যক্ষকে হয়রানি করছে, বিহার ছেড়ে চলে যেতে হুমকি দিচ্ছে।

বক্তারা গত ৩০ মে মধ্য রাতে দুই সেটলার বাঙালি কর্তৃক পানছড়িতে প্রজ্ঞা সাধনা বনবিহারের অধ্যক্ষের উপর হামলা ও তাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যার চেষ্টার ঘটনাটিও তুলে ধরেন।

বক্তরা অবিলম্বে আর্যগিরি বনবিহারের জমি বেদখল বন্ধ করা, বেদখলকৃত সকল জায়গা ফেরত ও বিহারটি সুরক্ষাসহ বিহার অধ্যক্ষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রসাশনের প্রতি আহ্বান জানান।

মাটিরাঙ্গা-গুইমারা : গুইমারা ও মাটিরাঙ্গা উপজেলার বৌদ্ধ সম্প্রদায়ের দায়ক-দায়িকাবৃন্দের ব্যানারে আজ শনিবার দুপুর ১২টায় রাঙামাটির লংগদুতেআর্যগিরি বনবিহারের জমি বেদখলের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মিছিল পরবর্তী সমাবেশে পাইয়ু মারমা ও অনিমেষ চাকমা বক্তব্য রাখেন।

বক্তারা লংগদু উপজেলার ডানে আটরকছড়া আর্যগিরি বনবিহারের জমিটি সেনা-প্রশাসন ও সেনা মদদপুষ্ট সন্ত্রাসীদের সহায়তায় সেটলার বাঙালিরা বেদখল করছে বলে অভিযোগ করেন।

সমাবেশ থেকে তারা আর্যগিরি বনবিহারের জমি বেদখল ও বিহার অধ্যক্ষকে হয়রানি বন্ধসহ পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল বন্ধ করার দাবি জানান। একই সাথে তারা বিহারটি সুরক্ষায় নিরাপত্তা বিধানেরও দাবি জানিয়েছেন।

মানিকছড়ি : একই ঘটনার প্রতিবাদে খাগড়াছড়ির মানিকছড়িতে বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন মিছিল ও সমাবেশ করেছেন।

সমাবেশে বক্তব্য রাখেন, অংহ্লাচিং মারমা, অংসাহ্লা মারমা ও এলাকার কারবারি সজল বাবু প্রমুখ।  

বক্তারা বলেন, করোনা মহামারির সময়েও পার্বত্য চট্টগ্রামে দমন পীড়ন ভূমি বেদখল অব্যাহত রয়েছে। শুধু লংগদু ডানে আঠরকছড়া আর্যগিরি বনবিহারের জায়গা নয়, ইতোমধ্যে রাঙামাটির আরো বিভিন্ন বৌদ্ধ বিহারে সেনাবাহিনী সাইনবোর্ড লাগিয়ে দিয়ে জায়গা বেদখলের ষড়যন্ত্র করছে।

এছাড়াও গুইমারার সিন্দুকছড়ি পক্ষীমুড়ো, বান্দরবানে চিম্বুক পাহাড়সহ বিভিন্ন স্থানে জায়গা বেদখল করা হয়েছে।  

বক্তারা অবিলম্বে আর্যগিরি বনবিহারের জায়গাসহ পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল বন্ধ করার দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More